(দিনাজপুর২৪.কম) ঢাকাই ছবির নন্দিত অভিনেতা ইলিয়াস কাঞ্চন। তার অভিনীত বহু চলচ্চিত্র কালজয়ী হয়ে আছে দর্শকের অন্তরে অন্তরে। বর্তমানে তিনি অভিনয়ে খুব একটা নিয়মিত নন। মাঝেমধ্যে হাজির হন ছোট ও বড় পর্দার কিছু কাজে।

 সর্বশেষ ইলিয়াস কাঞ্চন অভিনীত ‌যৌথ প্রযোজনার ছবি ‘হঠাৎ দেখা’ মুক্তি পেয়েছে। ছবিটিতে কাঞ্চনের বিপরীতে অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় অভিনেত্রী দেবশ্রী রায়।

এর বাইরে ইলিয়াস কাঞ্চন ব্যস্ত রয়েছেন নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠন নিয়ে। দেশসেরা এই অভিনেতা দীর্ঘদিন ধরেই সড়ক দূর্ঘটনা এড়াতে নিরাপদ সড়ক চাই দাবিতে সামাজিক আন্দোলন চালিয়ে যাচ্ছেন। এরইমধ্যে অনেক সাফল্য যোগ হয়েছে এই দাবিতে।

সর্বশেষ এবং সবচেয়ে বড় সাফল্যটি এলো গেল ৫ জুন। এদিন ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণা করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। গেল সোমবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

মন্ত্রীসভা বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণা এবং দিবসটিকে মন্ত্রি পরিষদ বিভাগের পিরপত্রের ‘খ’ ক্রমিকে অন্তর্ভুক্তকরণের প্রস্তাব অনুমোদিত হয়েছে।

এ প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে ধন্যবাদ জ্ঞাপন করে কৃতজ্ঞতা জানিয়েছেন ইলিয়াস কাঞ্চন। পাশাপাশি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সকল কর্মকর্তাদের প্রতিও ধন্যবাদ জানান এই অভিনেতা। ইলিয়াস কাঞ্চন জাগো নিউজকে বলেন, ‘আমার এবং দেশের মানুষের দীর্ঘ দিনের দাবি ছিলো ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ হিসেবে ঘোষণা করা হোক। অবশেষে মাননীয় প্রধানমন্ত্রী এই দাবির প্রতি সদয় হয়েছেন এবং সড়ক দূর্ঘটনার প্রতি গুরুত্ব আরোপ করেছেন। এটা সমগ্র দেশের জন্য ইতিবাচক একটি পদক্ষেপ হয়ে থাকলো। আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি প্রধানমন্ত্রী, যোগাযোগমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলের কাছে।’

প্রসঙ্গত, ১৯৯৩ সালের ২২ অক্টোবর স্ত্রী জাহানারা কাঞ্চনের সড়ক দুর্ঘটনায় মৃত্যুতে শোককে শক্তিতে রূপান্তরিত করে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শুরু করেন এদেশের জনপ্রিয় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তারই ধারাবাহিকতায় ১৯৯৮ সালে নিরাপদ সড়ক চাই’র পক্ষ থেকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণার দাবিও করে আসছিলেন ইলিয়াস কাঞ্চন। সে লক্ষে দেশব্যাপী তিনি জনমত গড়ে তুলেন।

এখানেই থেমে থাকেননি ইলিয়াস কাঞ্চন। ২০০২ সালে নিরাপদ সড়ক চাই’র পক্ষ থেকে ২২ অক্টোবরকে আন্তর্জাতিক নিরাপদ সড়ক দিবস ঘোষণা করে জাতিসংঘের তৎকালীন মহাসচিব কফি আনানের কাছেও আবেদন করা হয়। জাতিসংঘ এ বিষয়টি আমলে নিয়ে সড়ক দুর্ঘটনার ভয়াবহতার কথা ভেবে সড়ক নিরাপত্তা সপ্তাহ ঘোষণা করে বিভিন্ন প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে।

এমনকি সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে জাতিসংঘ ২০১১-২০২০ পর্যন্ত সড়ক নিরাপত্তা দশক ঘোষণা করেছে।

এদিকে ইলিয়াস কাঞ্চন উমরাহ হজ পালন করতে সৌদি আরবের উদ্দেশ্যে আগামীকাল ৯ জনু দেশ ছাড়ছেন। তিনি ঈদের দুই দিন আগে ফিরবেন বলে নিশ্চিত করেছেন জাগো নিউজকে। সুস্থভাবে উমরাহ পালন করে ফিরে আসার জন্য দেশবাসীর দোয়া চেয়েছেন ‘বেদের মেয়ে জোছনা’ খ্যাত নায়ক ইলিয়াস কাঞ্চন।