(দিনাজপুর২৪.কম) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে সুইডেন গেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) একটি উচ্চপর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদল।

বৃহস্পতিবার এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিনের নেতৃত্বে ৩৫ সদস্যের প্রতিনিধিদলটি সুইডেনের উদ্দেশে ঢাকা ত্যাগ করে।

শুক্রবার সুইডেনের ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে অনুষ্ঠেয় `বিজনেস ডায়ালগে` মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন ওই অনুষ্ঠানে ‘ট্রান্সফরমিং অপরচুনিটিজ অ্যান্ড পার্টনারশিপ: বাংলাদেশ অ্যান্ড সুইডেন’ বিষয়ে একটি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন করবেন।

এ সময় সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল (স্টকহোম) ও ঢাকার নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ঢাকা) মধ্যে এক সমঝোতা স্মারক সই হবে। স্টকহোমে অনুষ্ঠেয় ‘পানি শোধনাগার’ শীর্ষক সেমিনারেও অংশ  নেবে এফবিসিসিআই প্রতিনিধিদল।

সেমিনারে বাংলাদেশের বিভিন্ন বিভাগে নদীর পানি শোধন ও তা সরবরাহের পরিস্থিতি নিয়ে প্রবন্ধ উত্থাপন  করবেন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

বিভিন্ন অনুষ্ঠানে যোগদান ছাড়াও এফবিসিসিআই প্রতিনিধিদল সুইডেনের ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ বিষয়ে আলোচনায় অংশ নেবে। সফরশেষে প্রতিনিধিদলের ১৮ জুন (রোববার) ঢাকায় ফেরার কথা। -ডেস্ক