রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ফাইল ছবি

(দিনাজপুর২৪.কম) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, তৃণমূল থেকে শুরু করে জাতীয় পর্যায় পর্যন্ত প্রতিটি স্তরে যোগ্য নেতৃত্ব নির্বাচিত করতে হবে।শুক্রবার নির্বাচন কমিশনের আয়োজনে ভোটার দিবস অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, আমি জেনে খুশি হয়েছি, নির্বাচন ব্যবস্থায় আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভোটার তালিকাভুক্তকরণে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষে অবস্থান করছে।

তবে ভোটার তালিকাভুক্তকরণের সঙ্গে সঙ্গে ভোটারদের অধিকার ও দায়িত্ব সম্পর্কেও সচেতন করে তুলতে হবে।তৃণমূল থেকে শুরু করে জাতীয় পর্যায় পর্যন্ত প্রতিটি স্তরে যোগ্য নেতৃত্ব নির্বাচিত করতে হবে। আর নেতৃত্ব নির্বাচনের সবচেয়ে গ্রহণযোগ্য পদ্ধতি হচ্ছে ভোট, বলেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, নির্বাচনকে সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে হলে দলমত-নির্বিশেষে সবাইকেই সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। আর এ জন্য মুখ্য ভূমিকা পালন করতে হবে ভোটারদের।

এ সময় রাষ্ট্রপতি প্রবাসী বাংলাদেশিদেরকেও ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার আহ্বান জানান।এর মাধ্যমে প্রবাসে বসবাসরত বাংলাদেশিরা জাতীয় পরিচয়পত্র পাবেন এবং নাগরিকত্বসহ তাদের রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা প্রাপ্তি সহজ হবে, বলেন তিনি।-ডেস্ক