(দিনাজপুর২৪.কম) ভারতের প্রয়াত সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছে চীন। তার মৃত্যুকে চীন-ভারত বন্ধুত্বের জন্য বিরাট ক্ষতি বলে উল্লেখ করেছে দেশটি।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র দফতরের মুখপাত্র হুয়া চুনইয়ং এক প্রশ্নের জবাবে বলেন, সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ছিলেন ভারতের এক প্রভাবশালী রাষ্ট্রনায়ক। ৫০ বছরের রাজনৈতিক জীবনে চীন-ভারত সম্পর্কের ক্ষেত্রে তিনি ইতিবাচক অবদান রেখেছিলেন।

চীনা পররাষ্ট্র দফতরের মুখপাত্র জানান, ২০১৪ সালের ভারত সফরে এসে তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছিলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সেই সাক্ষাতের পর যৌথ বিবৃতিতে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উপর জোর দেওয়া হয়েছিল।

হুয়া বলেন, প্রণবের মৃত্যু চীন-ভারত বন্ধুত্বের ক্ষেত্রে এবং ভারতের জন্য বড় ক্ষতি। আমরা তার মৃত্যুতে শোকপ্রকাশ করছি এবং ভারত সরকার ও তার পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।

প্রবীণ এই রাজনীতিবিদ গত ৯ আগস্ট রাতে দিল্লির বাড়িতে বাথরুমে পড়ে গুরুতর আহত হন। পর দিন চিকিৎসকদের পরামর্শে দ্রুত ভর্তি করা হয় হাসপাতালে। এমআরআই করে দেখা গেছে মাথার ভেতর রক্ত জমাট বেঁধে রয়েছে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচারের পর অবস্থার উন্নতি হয়নি। ১৩ আগস্ট থেকে তিনি গভীর কোমায় চলে যান।

সোমবার সাবেক এ রাষ্ট্রপতি দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুতে ভারত সরকার সোমবার থেকে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে।

নিউজ এইট্টিন ও এনডিটিভি