(দিনাজপুর২৪.কম) বহুদিন ধরেই ভারতের চেন্নাই এর আনাকাপুথুর গ্রামটি বুনন শিল্পের জন্য পরিচত। কিন্তু গ্রামের সেই ধারা এখন প্রায় অস্তমিত। কিন্তু এখনও কয়েকজন বুননশিল্পী আছেন যারা এই ধারা বয়ে নিয়ে যাচ্ছেন। সঙ্গে নতুন ধরনের পরিবেশ বান্ধব ফ্যাবরিক নিয়েও কাজ করছেন তারা।

২০১৪ তে ক্যাপক গাছ থেকে জাভা সুতি দিয়ে শাড়ি তৈরি করেছিলেন। সম্প্রতি এই পরিবেশবান্ধব ফ্যাবরিক দিয়ে জিন্সও তৈরি করেছেন শিল্পীরা। “কাপড়টি ডেনিমের না হলেও, দেখে ডেনিমের মতই লাগবে। ” এমনই জানিয়েছেন পাট বুননশিল্পী সমিতির সভাপতি সি সেকার। সেকার এর আগে ২৫ ধরনের পরিবেশবান্ধব জিনিস দিয়ে শাড়ি বুনেছেন।

এই জিন্সগুলির কাপড় তুলো এবং কলার তন্তু দিয়ে তৈরি হবে। চেন্নাই গ্রীষ্মপ্রধান শহর। তাই সেই গরমের কথা মাথায় রেখেই এরকম জিন্স তৈরি করা হয়েছে কারণ জিন্সগুলি ঘাম শোষণ করে নিতে পারে। শুধু গরম না, বর্ষাকালের জন্যও আদর্শ এই জিন্স। জিন্সের সঙ্গে সঙ্গে এই ফ্যাবরিক দিয়ে নারীদের স্কার্টও তৈরি করেছে বুনন শিল্পীরা। আর জিন্সের বোতামেও রয়েছে পরিবেশ বান্ধবতার ছোঁয়া। স্টিল নয় নারকেলের খোল ভেঙ্গে তৈরি করা হয়েছে জিন্সের বোতাম। রঙও তৈরি হয়েছে প্রাকৃতিক উপায়ে। -ডেস্ক