-মুহাম্মদ হাসান মাহমুদ ইলিয়াস

(দিনাজপুর২৪.কম) আমরা গত ২রা সেপ্টেম্বর ২০১৮ তে, এক মর্মান্তিক ঘটনা দেখেছি উত্তম কুমার নামের পুলিশের উপপরিদর্শক ( এসআই ) কে কিভাবে গাড়ির নিচে চাপা দিয়ে হত্যা করা হয়েছে। এছাড়া বিভিন্ন সময়ে বিভিন্ন আন্দোলন সংগ্রামে ঢিল পাটকেলের আঘাত খাওয়া যেন বাংলাদেশে তাদের( পুলিশদের) জন্য নিত্য দিনের আহার হয়ে গেছে। তাঁরা দিনরাত আমাদের নিরাপত্তার জন্য কত পরিশ্রম করেন ।ঘুম নিদ্রা সবকিছুকে বিসর্জন দেন।বিনিময়ে তারা কি পান? আমাদের এক গুচ্ছ গালিগালাজ আর বাজে ধারণা নোংরা কথা। কিন্তু কেন?তারা তো আমাদের স্বাধীনতা যুদ্ধে জীবন বাজি রেখে যুদ্ধ করেছিলেন এবং জীবন দিয়েছিলেন ।যার বিনিময়ে আমরা পেয়েছিলাম লাল সবুজের এ পতাকা ,স্বাধীন বাংলা।এখনো তারা দেশের স্বার্থে যেকোনা মূহুর্তে জীবন দিতে প্রস্তুত থাকেন। জীবন দেন অকাতরে। তবে তাদের প্রতি এত ক্ষোভ কেন?

এর পিছনে দায়ী কিছু অসাধু পুলিশ, যার জন্য পুরো পুলিশ প্রশাসনের দুর্নাম হচ্ছে ।প্রসজ্ঞত ,গত ২২ শে আগস্ট ঈদুল আজহা ছিলো, সবার তার গ্রামের বাড়িতে যাওয়ার জন্য এবং ঈদ পরবর্তীতে কর্মস্থলে আসার জন্য একটি ট্রেনের টিকিট ছিলো যেন তাদের কাছে এভারেস্ট জয় ।

আর এ সময়ে দিনাজপুর রেলস্টেশনে দেখা যায় এক ভিন্ন চিত্র ,পুলিশের সহযোগিতায় টিকেট দালালদের টিকেটের জন্য দাঁড়িয়ে থাকা সাধারণ মানুষের লাইনের সামনে উঠিয়ে দিয়ে তাদেরকে(দালালদের) শধুমাত্র টিকেট ক্রয় করার সুযোগ করে দিয়েছেন একদল পুলিশ (সূত্রঃভুক্তভোগীরা) ।আর সাধারণ পাবলিককে মুখ বুঝে সহ্য করতে হয়েছে এবং কর্মস্থলে আসার জন্য বাধ্য হয়ে দালালদের কাছ থেকে নির্ধারিত মূল্যের চেয়ে দিগুন দিয়ে টিকেট ক্রয় করতে হয়েছে।কারণ একে তো তাদের টিকেট ক্রয় করার সুযোগ নেই,দ্বিতীয়ত দালালরা বার বার সামনে গিয়ে প্রতিবারে ৪টি করে টিকেট নিয়ে আসায় টিকেট অতিদ্রুত শেষ হয়ে যায়,তৃতীয়ত তাদের(সাধারন যাত্রীদের)যে করেই হোক কর্মস্থলে ফিরতে হবে ।

আর এ শ্রেণীর পুলিশ নামধারী কিছু অসাধু পুলিশদের জন্য আজ পুলিশ বলতে একটি গালির মত হয়ে উঠেছে,পুলিশ মানেই ঘুষখোর মনে হচ্ছে ।

তাই আপনাদের (পুলিশদের) আরো সৎ এবং নৈতিক হতে হবে। তাহলে আমরা আবার আমাদের সে গৌরবজ্জল , আস্থা এবং বিশ্বাসের প্রতীক পুলিশ প্রশাসন কে ফিরে পাব।

……………………………………………………………………………………………………………………………………….

লেখক ঃ মুহাম্মদ হাসান মাহমুদ ইলিয়াস

শিক্ষার্থী, দর্শন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় .

আবাসিক শিক্ষার্থী ,স্যার এ.এফ.রহমান হল,ঢাবি.

 মোবাইলঃ 01521584157

ইমেইলঃ eleashasandu.97@gmail.com