বশেমুরবিপ্রবির ভিসি অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিন। ছবি: সংগৃহীত

(দিনাজপুর২৪.কম) পুলিশ পাহারায় ক্যাম্পাস ছেড়ে গেলেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ভিসি অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটির প্রত্যাহারের সুপারিশের পরই তিনি ক্যাম্পাস ছেড়ে চলে যান।

ভিসির ক্যাম্পাস ত্যাগের বিষয়ে সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. হুমায়ুন কবির বলেন, তার অসুস্থতার কথা আমাদের জানানো হয়েছে। ডাক্তার দেখানোর জন্য তিনি ক্যাম্পাস ছেড়েছেন। কোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশ প্রটোকল নেওয়া হয়েছিল।

এদিকে ভিসি নাসিরউদ্দিনের বিরুদ্ধে উঠে এসেছে অনিয়ম ও দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগ। একই সঙ্গে তার বিরুদ্ধে অতিরিক্ত মূল্যে ভর্তি ফরম বিক্রি, ভর্তি বাণিজ্য, ক্ষমতার অপব্যবহারসহ আরো নানা অভিযোগ উঠেছে।

সবশেষ ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের ২য় বর্ষের ছাত্রী ও দ্যা ডেইলি সানের ক্যাম্পাস প্রতিনিধি ফাতেমা-তুজ-জিনিয়াকে সাময়িক বহিষ্কার করা হয়। তাকে অন্যায়ভাবে বহিষ্কার করা হয় বলে দাবি করেন শিক্ষার্থীরা। সব মিলিয়ে ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলনে নামেন সাধারণ শিক্ষার্থীরা।

আন্দোলন চলার সময় গত ২১ সেপ্টেম্বর শিক্ষার্থীদের ওপর হামলা চালায় একদল বহিরাগত। এতে আন্দোলন আরো বেগবান হয়। এ ঘটনার পর শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে তদন্তে একটি কমিটি করে ইউজিসি। তদন্ত করে অভিযোগের সত্যতা পেয়ে নাসিরউদ্দিনকে ভিসির দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার সুপারিশ করে কমিটি।

ইউজিসির তদন্ত প্রতিবেদনে ভিসিকে প্রত্যাহারের সুপারিশ করা হয়। এতে আন্দোলনকারী শিক্ষার্থীরা কিছুটা স্বস্তি প্রকাশ করেন। তবে শিক্ষার্থীরা জানান, ভিসির পদত্যাগ না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে।-ডেস্ক