(দিনাজপুর২৪.কম) পুলিশের অনুমতি না পাওয়ায় তিন ডজন দেশের দুই হাজারের বেশি প্রতিনিধিকে নিয়ে ইউনূস সেন্টারের ‘সোশ্যাল বিজনেস ডের’ আন্তর্জাতিক সম্মেলন শেষ মুহূর্তে বাতিল করা হয়েছে। পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হক অনুমতি না দেয়ার বিষয়টি জানানোর দুই ঘণ্টার মাথায় বৃহস্পতিবার সন্ধ্যায় ইউনূস সেন্টারের এক বিবৃতিতে সম্মেলন বাতিলের কথা জানানো হয়।

শুক্রবার সকালে সাভারের জিরাবোতে নবনির্মিত সামাজিক কনভেনশন সেন্টারে দুই দিনের এই বার্ষিক সম্মেলনের উদ্বোধন করার কথা ছিল নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসের। জাতিসংঘের সহকারী মহাসচিব এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যের (এসডিজি) সমন্বয়ক টমাস গাসের এ সম্মেলনে আসার কথা ছিল মূল বক্তা হিসেবে।

ইউনূস সেন্টারের তথ্য অনুযায়ী, ৩৬টি দেশের দুই হাজারের বেশি প্রতিনিধির এ সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল। আমন্ত্রিত পাঁচশ বিদেশি অতিথির মধ্যে প্রায় দুইশ অতিথি এরইমধ্যে ঢাকায় উপস্থিতও হয়েছেন।

তাদের কাছে ক্ষমা প্রার্থনা করে ইউনূস সেন্টারের বিবৃতিতে বলা হয়, “অনিবার্য কারণে সামাজিক ব্যবসা দিবস উপলক্ষে জুলাই ২৮-২৯, ২০১৭ তারিখের সপ্তম আন্তর্জাতিক সম্মেলন আমরা বাতিল ঘোষণা করছি।”

ইউনূস সেন্টারের ওয়েবসাইটে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশের সামাজিক ব্যবসা উদ্যোক্তাদের মধ্যে ধারণা বিনিময়, আলোচনা, বিতর্ক ও অভিজ্ঞতা বিনিময় এ সম্মেলনের উদ্দেশ্য। এবারের সম্মেলনের প্রতিপাদ্য- ‘সম্পদ পুঞ্জীভূত হওয়ার প্রবণতা ঠেকানো সম্ভব?’

উদ্বোধনী অনুষ্ঠানে যাদের আমন্ত্রণ জানানো হয়েছিল এবং যারা নিবন্ধন করেছিলেন, তাদের সম্মেলনে যোগ দেওয়ার পরিকল্পনা ও প্রস্তুতি বাতিল করার অনুরোধ জানানো হয় তাদের বিবৃতিতে।

এর আগে বৃহস্পতিবার বিকালে পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হক তার কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, পুলিশকে ‘অন্ধকারে রেখে স্বল্প সময়ের আবেদনে’ কাউকে কোনো আন্তর্জাতিক সম্মেলনের অনুমতি দেওয়া সম্ভব নয়। -ডেস্ক