(দিনাজপুর২৪.কম) প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার ২০২১ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সকাল সাড়ে ৯টায় বই উৎসব অনুষ্ঠান শুরু হবে। প্রধানমন্ত্রী ভার্চুয়ালি এ অনুষ্ঠানে যুক্ত হবেন। গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানিয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তা, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যানসহ রাজধানীর বিভিন্ন স্কুলের কয়েকজন শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে কয়েকজন শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া নতুন পাঠ্যবই। প্রতিবছর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঠ্যপুস্তক উৎবের উদ্বোধন করেন। তিনি কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন পাঠ্যবই তুলে দেন। এ বছর করোনা পরিস্থিতির জন্য স্বাস্থ্যবিধি মেনে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আগামীকাল ১ জানুয়ারি থেকে সারাদেশে বিনামূল্যের পাঠ্যবই বিতরণ করা হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর নির্দেশনা অনুযায়ী, ২০২১ শিক্ষাবর্ষে বিনামূল্যে পাঠ্যপুস্তুক ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। কোমলমতি শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মাথায় রেখে এ বছর পাঠ্যপুস্তক ভিন্ন আঙ্গিকে বিতরণ করা হবে। নির্দেশনায় বলা হয়, প্রতিটি শ্রেণির বই বিতরণের জন্য তিন দিন করে সময় দেওয়া হবে। অর্থাৎ ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত চারটি শ্রেণিতে সপ্তাহে তিন দিন করে মোট ১২ দিনে পাঠ্যপুস্তক বিতরণ করতে হবে।

এছাড়া প্রাথমিকের শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধির কথা চিন্তা করে এবার অভিভাবকদের হাতে বই তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

এনসিটিবি বিতরণ নিয়ন্ত্রণ অনুবিভাগের তথ্যানুযায়ী, ২০২১ সালে ৬ষ্ঠ-৯ম শ্রেণির ব্রেইল বইসহ (৯ হাজার ৫০৪) মোট ২৪ কোটি ৪১ লাখ ২২ হাজার ৩৪৯টি পাঠ্যবই ছাপানো হচ্ছে। দাখিল ৩ কোটি ৮১ লাখ ৭২ হাজার ৬১৫টি, ্এবতেদায়ির ২ কোটি ৪১ লাখ ৫৯ হাজার ৬০টি, এবং মাধ্যমিক ১৭ ৬২ ৬৭ ৯১টি। এ ছাড়া প্রাইমারির প্রায় ১০ কোটি পাঠ্যবই। অর্থাৎ প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত প্রায় ৩৫ কোটি পাঠ্যবই নতুন শিক্ষাবর্ষে বিতরণ করা হবে। -ডেস্ক