(দিনাজপুর২৪.কম)  পাকিস্তানের কারাগারে ৬০ ঘণ্টা বন্দি থাকার পর ভারতে ফিরলেন দেশটির বিমান বাহিনীর পাইলট অভিনন্দন ভার্থাম্যান। দেশে ফিরে তার প্রথম কথা ছিল, নিজ দেশে ফিরতে পেরে ভালো লেগেছে।শুক্রবার রাত ৯টা ২১ মিনিটে তাকে ভারতের হাতে সমর্পণ করে পাকিস্তানি রেঞ্জার্সরা।তার দেশে ফেরার পর অবসান হলো ভারতীয়দের ৬০ ঘণ্টার উৎকণ্ঠা ও অপেক্ষার।অভিনন্দন দেশে পা রাখার পরেই তাকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।শুক্রবার রাতে অভিনন্দন ফিরে আসার পরপর তাকে স্বাগত জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

টুইটারে লেখা এক বার্তায় মেদি বলেন, ওয়েলকাম হোম উইং কমান্ডার অভিনন্দন! তোমার দৃষ্টান্তস্থাপনকারী সাহসিকতায় জাতি গর্বিত। আমাদের সশস্ত্র বাহিনী ১৩০ কোটি ভারতবাসীর অনুপ্রেরণা। বন্দে মাতরম!

বিমান বাহিনীর এই পাইলটকে স্বাগত জানিয়েছেন ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতারাও।

অভিনন্দনকে হস্তান্তরের মধ্যে দিয়ে দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর প্রতিবেশী দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা কমবে বলে আশা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিবিসির দক্ষিণ এশিয়া প্রতিনিধি রজীনী বৈদ্যনাথ মনে করছেন, পাকিস্তানের এই পদক্ষেপের মধ্য দিয়ে দুই দেশ যুদ্ধের দুয়ার থেকে ফিরছে।

বুধবার থেকে পাকিস্তানে আটকা ছিলেন অভিনন্দন। বুধবার সকালেই ভারতের যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করে পাকিস্তান। এর মধ্যে একটির ধ্বংসাবশেষ পড়ে পাকিস্তানে এবং অন্যটি ভারতে। ভেঙে পড়া বিমান থেকে প্যারাশুটে করে নেমে আসেন অভিনন্দন।পরে তাকে পাক সেনাবাহিনীর হেফাজতে রাখা হয়। -ডেস্ক