1. dinajpur24@gmail.com : admin :
  2. dinajpur24@gmail.com : akashpcs :
  3. self@unliwalk.biz : brandymcguinness :
  4. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  5. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  6. news@dinajpur24.com : nalam :
  7. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  8. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ০৪:১৪ পূর্বাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

পদার্থবিদ্যায় নোবেল পেলেন ৩ মার্কিন বিজ্ঞানী

  • আপডেট সময় : মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০১৭
  • ১ বার পঠিত

(দিনাজপুর২৪.কম) মহাকর্ষীয় তরঙ্গ সনাক্তকরণের জন্য এ বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেলেন যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানী। তারা হলেন- রেইনার ওয়েস, ব্যারি সি ব্যারিশ, কিপ এস থ্রোন।

মঙ্গলবার নোবেল কমিটির পক্ষ থেকে এই ঘোষণা দেয়া হয়। বিজনী তিন বিজ্ঞানী ৯০ লাখ সুইডিস ক্রোনার মূল্যমানের পুরস্কারটি ভাগাভাগি করে নেবেন। বাংলাদেশি মুদ্রার এই পুরস্কারের মূল্য দাঁড়ায় ৯০ কোটি টাকা।

এর আগে, কোষ কীভাবে সময়ের হিসাব করে সেই পদ্ধতি আবিষ্কারের জন্য গতকাল চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। সেই পুরস্কারটিও পেয়েছেন তিন আমেরিকান। তারা হলেন জেফ্রি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ইয়ং।

উল্লেখ্য, সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল ১৮৯৫ সালে তার উপার্জিত অর্থ বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ পুরস্কার হিসেবে দিতে একটি উইল করে যান।

১৯০১ সাল থেকে সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে পুরস্কার দিয়ে আসছে নোবেল কমিটি। নরওয়ের রাজধানী অসলো থেকে শুধু শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়। বাকি পুরস্কার ঘোষণা অনুষ্ঠানের আয়োজন করা হয় সুইডেনের রাজধানী স্টকহোমে।

গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণমূলক বিভিন্ন খাতে অসামান্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ মোট ছয়টি শাখায় নোবেল পুরস্কার দেয়া হয়। শাখাগুলো হলো- পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, অর্থনীতি, সাহিত্য এবং শান্তি। -ডেস্ক

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর