স্টাফ রিপোর্টার  (দিনাজপুর২৪.কম) উত্তরের হিমালয় কন্যাখ্যাত পঞ্চগড়ে গত পাঁচদিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে।বুধবার (১১ নভেম্বর) সকাল ৯টায় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা চলতি মৌসুমে সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বলে জানিয়েছেন তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ।

ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, এর আগে গত সোমবার সকাল ৯টায় এখানে ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং মঙ্গলবার সকাল ৯টায় ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। দিন দিন তাপমাত্রা আরও কমে আসতে পারে বলে আশঙ্কা রয়েছে।

আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের এই কর্মকর্তা আরও জানান, উত্তরে হিমালয় কাছে হওয়ায় পঞ্চগড়ে বরাবরই শীতের প্রকোপ একটু বেশিই থাকে। শীতকালে বেশিভাগ সময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করে প্রান্তিক এ জেলায়। এবারও আগেভাগেই শীতের দাপট দেখা যাচ্ছে এখানে। গত দশদিন ধরে দিনের বেলা রোদের তীব্রতা থাকলেও সন্ধ‌্যা থেকে ভোর পর্যন্ত অনুভূত হচ্ছে শীত। হিমালয় থেকে বয়ে আসা হিমেল হাওয়ার সঙ্গে রাত থেকে সকাল পর্যন্ত কুয়াশায় ঢাকা পড়ে থাকে পুরো জেলা। ফলে ক্রমশ কমছে তাপমাত্রাও।

গত দশদিনের ব্যবধানে পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস থেকে ১২’র ঘরে নেমেছে। আগামী কয়েক দিন দিন ও রাতের তাপমাত্রা ক্রমাগত ওঠানামা করতে পারে বলেও তিনি জানান।