সুকুমার বাবু দাস, (দিনাজপুর২৪.কমে) পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার ১নং মির্জাপুর ইউনিয়নের বারোআউলিয়া বাংলা মার্কেটে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সাধারণ মানুষের জন্য তুলনামূলক কম দামে পণ্য বিক্রি কার্যক্রম শুরু করছে। মানুষ এসব পণ্য টিসিবির পরিবেশকদের ভ্রাম্যমাণ ট্রাক থেকে সামজিক দূরত্ব বজায় রেখে কিনতে পারছেন।
২৪ এপ্রিল শুক্রবার ২০২০ তারিখ বিকাল ৪টা থেকে সন্ধা ৬টা পর্যন্ত এই টিসিবি পণ্য বিক্রয় শুরু হয়। ৩ শতাধিক ভোক্তা সামাজিক দুরত্ব বজায় রেখে টিসিবির নিয়োগপ্রাপ্ত ডিলার শ্রীঃ ভানু ঘোষ, মেসার্স গনেশ ট্রের্ডাস এর মাধ্যমে ভ্রাম্যমান ট্রাকে এসব পণ্য বিক্রয় করছে।
পরিদর্শনে গিয়ে জান যায়, ছোলাবুট প্রতি কেজি ৬০ টাকা, চিনি প্রতি কেজি ৫০ টাকা, মশুর ডাল প্রতি কেজি ৫০ টাকা, ভোজ্য তেল সয়াবিন ৫ লিটার ৪০০ টাকা এবং দুই লিটার ১৬০টাকা,খেজুর প্রতি কেজি ১২০টাকা দরে বিক্রয় করা হচ্ছে। ভোজ্য তেল জনপ্রতি কেউ ২ থেকে ৫ লিটার পর্যন্ত ক্রয় করতে পারছে।
টিসিবির পণ্য নিতে আসা, বারো আউলিয়া গ্রামের খোচপাড়ার মোঃ আবেদুল (৫৫) বলেন, করোনার কারণে সকল কার্যক্রম বন্ধ হয়ে আছে। বাজরে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে, কোন আয় নেই পরিবারের। টিসিবির পণ্য নিতে বিকালে লাইনে দাঁড়িয়ে নিয়ম অনুযায়ী এক কেজি ছোলা, আধা কেজি মসুর ডাল, ২ লিটার সোয়াবিন তেল, দুইশ গ্রাম খেজুর ও দুই কেজি চিনি ক্রয় করেছি।। ফুলতলা এলাকার দিনমুজুর শহিদুল ইসলাম (৫০) বলেন, তেলের দাম কম,তাই দুই লিটার তেল কিনলাম ১৬০ টাকায়, বাজারে এর দাম ২৪০ টাকা। টিসিবি এর ডিলার মের্সাস গনেশ ট্রের্ডাস এর স্বত্বাধিকারী শ্রীঃ ভানু ঘোষ বলেন এ পরিস্থিতিতে নিয়ম অনুযায়ী এসব পণ্য বিতরণ করে আসছি।
আটোয়ারী উপজেলা নির্বাহী অফিসার শারমিন সুলতানা বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে আটোয়ারী উপজেলাকে লকডাউন করা হয়েছে। আসন্ন পবিত্র মাহে রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে উপজেলায় টিসিবির পণ্য বিক্রিয় কার্যক্রম চলমান থাকবে।
এছাড়াও বাজারমূল্য নিয়ন্ত্রণে মোবাইল টিম কাজ করে।