1. dinajpur24@gmail.com : admin :
  2. erwinhigh@hidebox.org : adriannenaumann :
  3. dinajpur24@gmail.com : akashpcs :
  4. self@unliwalk.biz : brandymcguinness :
  5. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  6. rosettaogren3451@dvd.dns-cloud.net : darrinsmalley71 :
  7. Dinah_Pirkle28@lovemail.top : dinahpirkle35 :
  8. emmie@a.get-bitcoins.online : earnestinemachad :
  9. vandagullettezqsl@yahoo.com : gastonsugerman9 :
  10. cruz.sill.u.s.t.ra.t.eo91.811.4@gmail.com : howardb00686322 :
  11. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  12. corinehockensmith409@gay.theworkpc.com : meaganfeldman5 :
  13. kenmacdonald@hidebox.org : moset2566069 :
  14. news@dinajpur24.com : nalam :
  15. marianne@e.linklist.club : noblestepp6504 :
  16. NonaShenton@miss.kellergy.com : nonashenton3144 :
  17. armandowray@freundin.ru : normamedlock :
  18. rubyfdb1f@mail.ru : paulinajarman2 :
  19. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  20. Roosevelt_Fontenot@speaker.buypbn.com : rooseveltfonteno :
  21. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
  22. gorizontowrostislaw@mail.ru : spencer0759 :
  23. jcsuave@yahoo.com : vaniabarkley :
মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ০৩:১৬ অপরাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

নৌকা-ধানের শীষে সওয়ার হতে চায় অধিকাংশ দল

  • আপডেট সময় : শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮
  • ২ বার পঠিত

(দিনাজপুর২৪.কম) আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে ক্ষমতায় অধিষ্ঠিত হতে শুধু জোট নয়, বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির প্রতীকে ভোট করারও সিদ্ধান্ত নিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল। ক্ষমতা ধরে রাখতে কিংবা ক্ষমতায় যেতে এই দুই জোটভুক্ত দলগুলোর ভরসা এখন নৌকা ও ধানের শীষ। নির্বাচন কমিশন (ইসি) নিবন্ধিত ৩৯ দলের মধ্যে ২৪টি রাজনৈতিক দল দেশের প্রধান দুই রাজনৈতিক দলের প্রতীকে নির্বাচন করে নির্বাচনি বৈতরণী পার হতে চাচ্ছেন। পরিবর্তিত তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচন জোটবদ্ধ হয়ে অভিন্ন প্রতীক ব্যবহারের সুযোগ রয়েছে আইনে। এই আইন কাজে লাগাতে নির্বাচন কমিশনে নৌকা ও ধানের শীষ প্রতীকে নির্বাচন করার জন্য নিবন্ধিত রাজনৈতিক দল ও জোটের পক্ষ থেকে আবেদন করা হয়েছে। অভিন্ন প্রতীকে নির্বাচন করতে চাইলে নির্বাচন কমিশনে তা জানানোর শেষ সময় ছিল গত বৃহস্পতিবার। দেখা যায়, নিবন্ধিত ৩৯টি দলের মধ্যে ২৪টি দল অংশ নেবে মূলত জোটগতভাবে। এর মধ্যে ১০টি দল আওয়ামী লীগের নৌকা, ১১টি দল বিএনপির ধানের শীষ ও ৩টি দল জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে নির্বাচন করবে। নিবন্ধিত বাকি ১৫টি দল জানিয়েছে, তারা নিজ নিজ প্রতীকে নির্বাচনের মাঠে থাকবে একক দল হিসেবে। আইনি কোনো বাধা না থাকায় এসব দল ও জোটের আবেদনের পরিপ্রেক্ষিতে ইসিকে তাদের চাহিদা মোতাবেক প্রতীক বরাদ্দ দিতে হবে। ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এ প্রসঙ্গে বলেন, ‘নিবন্ধিত দল ইচ্ছা করলে জোটের যেকোনো নিবন্ধিত দলের প্রতীকে নির্বাচন করতে পারবে। তবে নির্ধারিত সময়ে তা ইসিকে অবহিত করতে হবে।’ দলের প্রতীকে নির্বাচনে অংশ নিতে সংশ্লিষ্ট দলের ন্যূনতম তিন বছর সদস্য থাকার বিধান গণপ্রতিনিধিত্ব আদেশ থেকে ২০১৩ সালে তুলে দেয়ায় এমন সুযোগ তৈরি হয়েছে বলে জানান তিনি।নিবন্ধন নেই বা নিবন্ধন বাতিল হয়েছে এমন দলের কোনো সদস্য নিবন্ধিত দলের প্রার্থী কিংবা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিতে পারবেন বলে জানান ইসি সচিব। তিনি বলেন, অনিবন্ধিতদের নির্বাচন থেকে দূরে রাখার কোনো আইন নেই। এমন দলের সদস্যরা যেকোনো নিবন্ধিত দলের প্রার্থী হতে পারবেন। সে অনুযায়ী, নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর নেতারা যেকোনো নিবন্ধিত দল থেকে ভোটে দাঁড়াতে পারবেন কিংবা এক শতাংশ ভোটারের স্বাক্ষর জমা দিয়ে তারা স্বতন্ত্র প্রার্থী হিসেবেও নির্বাচনে অংশ নিতে পারবেন।

নৌকায় ১০ দল
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে চায় আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের ১৭ শরিক দল। এর মধ্যে অবশ্য সাতটি দলের নিবন্ধন নেই। নিবন্ধন থাকা দলগুলো হলো- আওয়ামী লীগ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশ সাম্যবাদী দল (এমএল), গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ তরিকত ফেডারেশন, জাতীয় পার্টি (জেপি), ইসলামিক ফ্রন্ট (বাহাদুর শাহ) ও বিকল্পধারা বাংলাদেশ। এ ছাড়াও আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে আগ্রহী নিবন্ধন না থাকা সাতটি দল হলো- বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ, রেজাউর রশীদ খান), গণআজাদী লীগ, গণতান্ত্রিক মজদুর লীগ, কমিউনিস্ট কেন্দ্র, বাংলাদেশ জাসদ (আম্বিয়া) কৃষক শ্রমিক পার্টি ও তৃণমূল বিএনপি (হুদা)।

ধানের শীষে ১১ দল
এদিকে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ও ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের মোট ১১টি নিবন্ধিত রাজনৈতিক দল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রতীক ধানের শীষ নিয়ে নির্বাচন করতে ইসিতে চিঠি দিয়েছে। এর মধ্যে নির্বাচনের পুনঃতফসিল ঘোষণার আগেই ২০ দলীয় জোটের পক্ষ থেকে ইসিতে জানানো হয়, তাদের আটটি নিবন্ধিত দল নির্বাচনে ধানের শীষ প্রতীক চায়। এই দলগুলো হলো- লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশ জাতীয় পার্ট (বিজেপি), জাতীয় গণতান্ত্রিক দল (জাগপা), বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), খেলাফত মজলিশ ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ। পরে ঐক্যফ্রন্টের তিন দলও ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেয়ার কথা জানায়। এই তিনটি দল হলো- ড. কামাল হোসেনের গণফোরাম, আ স ম আবদুর রবের জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও বঙ্গবীর কাদের সিদ্দিকীর কৃষিক শ্রমিক জনতা লীগ।
এই ১১টি দলের বাইরেও নিবন্ধন না থাকা আরও ১০টি দলও ধানের শীষের প্রতীকে অংশ নেবে বলে জানিয়েছে। এসব দলের মধ্যে রয়েছে ঐক্যফ্রন্টের শরিক দল মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য ও নূরুল আমিন ব্যাপারীর বিকল্পধারা বাংলাদেশ। এ ছাড়া ২০ দলীয় জোটের জামায়াতে ইসলামী (নিবন্ধন বাতিল), জাতীয় পার্টি (কাজী জাফর), নিবন্ধনসহ কয়েকটি দল ধানের শীষ প্রতীকেই প্রতিদ্বন্দ্বিতা করবেন জাতীয় সংসদ নির্বাচনে।

লাঙ্গলে ৩ দল
এদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের অংশীদার হলেও জোটের বৃহত্তম শরিক জাতীয় পার্টি (এরশাদ) নিজস্ব লাঙ্গল প্রতীকেই নির্বাচনে অংশ নেবে। তাদের সঙ্গে লাঙ্গল প্রতীকে নির্বাচন করবে এরশাদের নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোটের (ইউএনএ) আরও দুই নিবন্ধিত দল বাংলাদেশ খেলাফত মজলিশ ও ইসলামি ফ্রন্ট লাঙ্গল প্রতীকে নির্বাচন করবে।

জোটের বাইরে নিবন্ধিত ১৫ দল
ইসি জানিয়েছে, নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের মধ্যে ১৫টি দল ইসিকে জানিয়েছে, তারা নিজস্ব প্রতীক নিয়ে নির্বাচনে আলাদাভাবে অংশ নেবে। এর মধ্যে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) প্রতীক টেলিভিশন; বাংলাদেশ মুসলিম লীগের (বিএমএল) প্রতীক হাত (পাঞ্জা); বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির প্রতীক কোদাল; বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের (মুক্তিজোট) প্রতীক ছড়ি; ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রতীক হাত পাখা; বাংলাদেশ খেলাফত মজলিশের প্রতীক রিকশা; ইসলামী ঐক্যজোটের প্রতীক মিনার; প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) প্রতীক বাঘ; গণফ্রন্টের প্রতীক মাছ; ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) প্রতীক আম; বাংলাদেশ মুসলিম লীগের প্রতীক হারিকেন; বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) প্রতীক মই; বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রতীক কাস্তে ও বাংলাদেশ খেলাফত আন্দোলনের প্রতীক বটগাছ।

মামলা-গ্রেপ্তার : ইসির হস্তক্ষেপ চেয়ে বিএনপির চিঠি
এদিকে গত মঙ্গলবার নয়াপল্টনে বিএনপি অফিসের সামনে মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রমের মধ্যে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় দায়ের করা মামলাগুলোকে ‘বানোয়াট’ আখ্যায়িত করে নেতাকর্মীদের গ্রেপ্তারের ঘটনায় নির্বাচন কমিশনের হস্তক্ষেপ চেয়ে চিঠি দিয়েছে বিএনপি। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি গতকাল আগারগাঁওস্থ নির্বাচন ভবনে পৌঁছে দেন দলটির কেন্দ্রীয় মামলা ও তথ্য সংরক্ষণ কর্মকর্তা মো. সালাউদ্দিন খান। গত ৮ নভেম্বর নির্বাচনের তফসিলের পর সারাদেশে ৪৭২ জন নেতাকর্মীকে ‘মিথ্যা ও গায়েবি মামলায়’ গ্রেপ্তার করা হয়েছে বলে চিঠিতে দাবি করা হয়। নাম-পরিচয়সহ গ্রেপ্তার নেতাকর্মীদের একটি তালিকাও চিঠির সঙ্গে দেয়া হয়। প্রধান নির্বাচন কমিশনারকে উদ্দেশ্য করে লেখা ওই চিঠিতে মির্জা ফখরুল বলেন, ‘বিএনপির পক্ষ থেকে নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা বানোয়াট মামলা প্রত্যাহারসহ নিঃশর্ত মুক্তি দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আপনার হস্তক্ষেপ কামনা করছি। -ডেস্ক

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর