(দিনাজপুর২৪.কম) নিম্ন আদালত ও ট্রাইবুন্যালের মামলা দ্রুত নিষ্পত্তি, সাক্ষীর নিরাপত্তা ও বিচার প্রার্থীদের বিশ্বাসযোগ্যতা অর্জনে সাক্ষী ব্যবস্থাপনা উন্নয়নের জন্য নীতিমালা খসড়া প্রস্তুত করেছেন সুপ্রিম কোর্ট। খসড়ায় বলা হয়েছে, সাক্ষীর জবানবন্দির পর জেরা শেষ না করে তাকে ফেরত পাঠানো যাবে না।

সোমবার (৪ সেপ্টেম্বর) ‘Witness Management Policy for subordinate Courts and Tribunals’ শিরোনামে তৈরি করা নীতিমালাটি সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে। জাতিসংঘের উন্নয়ন প্রোগ্রাম (ইউএনডিপি) আর্থিক ও কারিগরি সহায়তায় এই খসড়া প্রস্তুত করা হয়। সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এরশাদুল আলম স্বাক্ষরিত চিঠি

সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এরশাদুল আলম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, খসড়া নীতিমালায় নিম্ন আদালতে কর্মরত বিচার বিভাগের কর্মকর্তাদের আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে মতামত দিতে হবে।

নীতিমালায় বলা হয়, প্রয়োজনে স্পর্শকাতর মামলার সাক্ষীর বক্তব্য ভিডিও কনফারেন্সের মাধ্যমে নেওয়া যাবে অথবা মুখোশ পরিয়ে আদালত হাজির করা যাবে।

এই নীতির মাধ্যমে আদালত, আইনজীবী ও পুলিশের সমন্বয়ে সাক্ষী ব্যবস্থাপনা গড়ে তোলা সম্ভব হবে। এতে সময় ও খরচ কমবে। নিম্ন আদালত ও ট্রাইব্যুনালে ফৌজদারি মামলা দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে।

আদালতের প্রতি বিচারপ্রার্থী, অপরাধী ও সাক্ষীদের আত্মবিশ্বাস বাড়াতে এই নীতিমালা ভূমিকা রাখবে বলে উল্লেখ করা হয়। -ডেস্ক