(দিনাজপুর২৪.কম) নারী ও শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধে পটুয়াখালীতে শপথ গ্রহণ করেছেন তরুণরা। পুরুষ ও কিশোরদের সম্পৃক্ততা বাড়াতে যুব গ্রুপের সাথে এক প্রশিক্ষণ কর্মশালায় তারা এ শপথ গ্রহণ করেন। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) পটুয়াখালী সদর উপজেলার জৈনকাঠি ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এ কর্মশালায় অনুষ্ঠিত। এনগেজ মেন এন্ড বয়েজ নেটওর্য়াক বাংলাদেশের (ইএমবি) সদস্য সংস্থা ব্রেড, অ্যাডমাস ও প্রতীকি যুব সংসদের আয়োজনে সদর উপজেলার জৈনকাঠি ইউনিয়নের ২৫ জন যুব অংশগ্রহণ করেন। প্রতীকি যুব সংসদের নির্বাহী প্রধান সোহানুর রহমানের পরিচালনায় কর্মশালার অধিবেশন পরিচালনায় আরো যুক্ত ছিলেন ব্র্যাকের জেন্ডার জাস্টিস এন্ড ডাইভারসিটি প্রোগ্রামের ডিভিশনাল ম্যানেজার সেলিম মোল্লা, প্রতীকি যুব সংসদের সাব্বির হাসান প্রমুখ।
ব্র্যাক ও ইএমবি নেটওর্য়াক ‘জেন্ডার ন্যায়বিচারের প্রচার: পুরুষ ও ছেলেদের সংযুক্তিকরণের মাধ্যমে বাংলাদেশে নারী ও শিশুদের প্রতি সহিংসতা হ্রাসকরণ’ প্রকল্পের আওতায় টেকসই উন্নয়নের লক্ষ্য হিসেবে ৬টি জেলার ৬টি ইউনিয়নকে মডেল ইউনিয়ন হিসেবে গ্রহণ করে কাজ শুরু করেছে। এরই ধারাবাহিকতায় পটুয়াখালী সদর উপজেলার জৈনকাঠি ইউনিয়নকে নারী ও শিশুর প্রতি জেন্ডারভিত্তিক সহিংসতা মুক্ত ইউনিয়ন গড়ে তুলতে যুব সম্প্রদায়ের সাথে এই কর্মশালার আয়োজন করা হয়।
কর্মশালায় নারী ও শিশুর প্রতি নির্যাতন প্রতিরোধ বিষয়ক আটটি ভিডিও ক্লিপ মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হয়। অংশগ্রহণকারীগণ দলীয় কাজের মাধ্যমে নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে কিশোর ও পুরুষের অংশগ্রহণ কিভাবে বৃদ্ধি করে সহিংসতা হ্রাস করা যায়, নিজেদের অবস্থান থেকে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে করণীয় কি, ইউনিয়নের যুব গ্রপের সদস্যরা আগামীতে কিভাবে নিজেদের কার্যক্রম এগিয়ে নিবে, তা দল ভিত্তিক কর্মপরিকল্পনা উপস্থাপন করেন। অন্যদিকে, নারী ও শিশুর প্রতি জেন্ডারভিত্তিক নির্যাতন প্রতিরোধে জৈনকাঠি ইউনিয়নের অভিভাবক দলের সদস্যদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় স্বাগত বক্তব ্যদেন ব্র্যাকের ডিভিশনাল ম্যানেজার সেলিম মোল্লা। কর্মশালায় ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে ১৬ জোড়া দম্পতি অভিভাবক অংশগ্রহণ করেন। মতবিনিময় সভা পরিচালনা করেন মো: মোয়াজ্জেম হোসেন। -প্রেস বিজ্ঞপ্তি