(দিনাজপুর২৪.কম) আইএসের সঙ্গে সম্পর্কযুক্ত জঙ্গিদের হামলায় মঙ্গলবার নাইজেরিয়ায় নিহত হয়েছেন কমপক্ষে ৫৯ জন। উত্তর-পূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যে পশুপালনকারী একটি গ্রাম ঘেরাও করে স্থানীয় জঙ্গিরা। তারা ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রোভিন্স-এর যোদ্ধা। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। স্থানীয় সময় বিকেলের দিকে গুবিও জেলার প্রত্যন্ত ফেলো গ্রামে অভিযান চালায় তারা। এলোপাতাড়ি গুলি চালায় ওই গ্রামের বাসিন্দাদের ওপর। এতে গাড়ি নিয়ে গ্রামের বাসিন্দারা যে যেদিকে পেরেছেন ছুটে গেছেন। কিন্তু ততক্ষণে সেখানে লাশ পড়ে যায় ৫৯ জনের।

জিহাদ বিরোধী মিলিশিয়া নেতা বাবাকুরা কোলো বলেছেন, ওই গ্রাম থেকে উদ্ধার করা হয়েছে ৫৯টি মৃতদেহ। তাদের অনেককে গুলি করে হত্যা করা হয়েছে। আবার অনেকে চাকার নিচে পিষ্ট হয়ে মরেছেন। গ্রামের একজন বলেছেন, জঙ্গিরা প্রায়শই ওই গ্রামে হামলা চালায়। তাই গ্রামের লোকজন মিলে পাহারার ব্যবস্থা করেন। তারা সম্প্রতি জিহাদিদের কয়েকজন যোদ্ধাকে হত্যা করেছেন। ধারণা করা হচ্ছে সেই হত্যার প্রতিশোধ নিতে জঙ্গিরা এই হামলা চালিয়েছে। স্থানীয় এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, খুব অল্প সময়ের মধ্যে আমরা গ্রামের গুরুত্বপূর্ণ ৫৯ জন মানুষকে হারিয়েছি। গ্রামের আরেক বাসিন্দা ইব্রাহিম লিম্যান বলেছেন, জঙ্গিরা গ্রাম থেকে পালিত পশুদের চুরি করে নিয়ে যায়। তাদের সেই চুরি ঠেকানোর চেষ্টা করেছিল গ্রামের অধিবাসীরা। তারা বনে জঙ্গলে ওঁৎ পেতে ছিলেন জঙ্গিদের ধরার জন্য। তারই প্রতিশোধ নিয়েছে তারা।
আঞ্চলিক রাজধানী মাইদুগুরি থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে গুবিও। এই এলাকায় জঙ্গিরা নির্বিঘেœ মাঝে মাঝেই আক্রমণ করে। শহরটি রক্ষায় স্থানীয় লোকজন ও নজরদারিকারী ১০০ হনের একটি টিম গঠন করে দেয় কর্তৃপক্ষ। -ডেস্ক রিপোর্ট