(দিনাজপুর ২৪.কম) জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। আজ বৃহস্পতিবার দুপুর সোয়া ১২টার দিকে ঢাকা সেনানিবাসের সেনাসদরে বিদায়ী সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়ার কাছ থেকে তিনি এ দায়িত্ব গ্রহণ করেন। তিনি বাংলাদেশ সেনাবাহিনীর ১৪তম সেনাপ্রধান। এছাড়া তিনি ঢাকা উত্তর সিটির মেয়র আনিসুল হকের ভাই। তার ১ মেয়ে ও ১ ছেলে রয়েছে।
প্রসঙ্গত শফিউল হকের জন্ম ১৯৫৮ সালে। ১৯৭৮ সালের ১৮ জুন তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে সেনাবাহিনীর আর্মার্ড কোরে কমিশন লাভ করেন। ব্যাচের সেরা ‘অল রাউন্ড ক্যাডেট’ হিসেবে তিনি সোর্ড অব অনার পুরস্কারে ভূষিত হন। জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর কমান্ডার হিসেবে ইরাক, ইথিওপিয়া ও ইরিত্রিয়ায় কাজ করেছেন এ কর্মকর্তা। এরপর শফিউল হক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজ বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন। ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে এমএ ডিগ্রি নেন দর্শনে। একই বিশ্ববিদ্যালয়ে এখন পিএইচডি করছেন এ মেধাবী।
নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের আগে আবু বেলাল মোহাম্মদ শফিউল হক ৩ বছরের জন্য তার নিয়োগ ও পদোন্নতি পান। লেফটেন্যান্ট জেনারেল থেকে জেনারেল হিসেবে পদোন্নতি পান। রাষ্ট্রপতির আদেশক্রমে এ বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, চিফস অব স্টাফ অব ডিফেন্স সার্ভিস অর্ডার-১৯৮১ অনুসারে ২৫ জুন ২০১৫ সালের অপরাহ্ন থেকে ২৫ জুন ২০১৮ সালের অপরাহ্ন পর্যন্ত ৩ বছরের জন্য আবু বেলাল মোহাম্মদ শফিউল হককে সেনাবাহিনী প্রধান পদে নিয়োগ দেয়া হয়েছে।

(ডেস্ক)