(দিনাজপুর২৪.কম) যুক্তরাষ্ট্র সফরে নিষেধাজ্ঞা দিয়ে নতুন করে আরেকটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। সোমবার স্বাক্ষরিত এ আদেশে সফর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে ৬ টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের ওপর। আগের তালিকা থেকে বাদ রাখা হয়েছে ইরাককে। এছাড়া, সকল শরণার্থীর ওপর ঢালাও নিষেধাজ্ঞা পূনর্বহাল করা হয়েছে। এ খবর দিয়েছে সিএনএন।
৬ সপ্তাহ আগে সফর নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রথম দফায় নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন। এরপর য্ক্তুরাষ্ট্রজুড়ে বিমানবন্দরগুলোতে বিশৃঙ্খল ও বিভ্রান্তিমূলক এক পরিস্থিতির অবতারণা হয়। মানুষজন রাজপথে নামের এর প্রতিবাদে। বিমানবন্দরগুলোতে আটকে পড়েন শ শ মানুষ। এরপর মার্কিন ফেডারেল আদালত ট্রাম্পের ওই নিষেধাজ্ঞা স্থগিত করে দেন। তারপর থেকেই ট্রাম্প প্রশাসন নতুন করে সংশোধিক সফর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছিল।
সোমবার ঘোষণা দেয়া নতুন সফর নিষেধাজ্ঞায় ভাষাগত কিছু পরিবর্তন আনা হয়েছে। প্রথম দফায় সিরিয় শরণার্থীদের ওপর অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। এবারে, নিজ দেশে ধর্মীয় সংখ্যালঘু শরণার্থীদের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে প্রবেশে অগ্রাধিকার দেয়ার কথা বলা হয়েছে।
এছাড়া, নিষেধাজ্ঞা আরোপিত ৬ টি দেশের যেসব নাগরিক বৈধ মার্কিন বাসিন্দা বা যাদের বৈধ ভিসা আছে তাদেরকে নিষেধাজ্ঞার আওতামুক্ত রাখার কথা যোগ করা হয়েছে।
নতুন এই সফর নিষেধাজ্ঞা কার্যকর হবে ১৬ই মার্চ থেকে। -ডেস্ক