(দিনাজপুর২৪.কম) দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপের শুরুটা মোটেও ভালো হয়নি। ইংল্যান্ডের বিরুদ্ধে ১০৪ রানে হারের পর বাংলাদেশের বিরুদ্ধে ২১ রানে হারতে হয়েছে। যে ম্যাচে ঘুরে দাঁড়ানোর কথা ছিল তাদের। এ বার সামনে ভারতের বিরুদ্ধে ম্যাচ। কঠিন প্রতিপক্ষ তো বটেই। যদিও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করছে ভারত। কিন্তু তার আগে দক্ষিণ আফ্রিকা শিবির জোড় ধাক্কা খেল। চোট পেয়ে ভারতের বিরুদ্ধে ম্যাচ থেকে ছিটকে গেলেন লুঙ্গি এনগিডি। এমনিতেই পর পর দুই ম্যাচ হেরে শেষ চারে যাওয়ার পথ কঠিন করে ফেলেছে দক্ষিইইণ আফ্রিকা। তার মধ্যে বাড়তি সমস্যার।

রোববার বাংলাদেশের বিরুদ্ধে সপ্তম ওভারেই হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে বেরিয়ে যান এনগিডি। যদিও বল হাতে খুব ভালো ফর্মে ছিলেন না তিনি। প্রথম চার ওভারেই ৩৪ রান দিয়ে দিয়েছিলেন। কিন্তু তার পর বেশিক্ষণ আর মাঠে থাকা হয়নি তার।

টিম ম্যানেজার মোহাম্মদ মুসসাজে নিশ্চিত করেছেন, ভারতের বিরুদ্ধে ম্যাচে খেলতে পারছেন না এনগিডি। আশা করা হচ্ছে দক্ষিণ আফ্রিকার এই পেসার ১০ জুন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে ফিরতে পারবেন।

আইসিসি ওয়েব সাইটকে তিনি বলেন, ‘‘ওর ডাক্তারি পরীক্ষা হয়েছে। সেখান দেখা গেছে ওর বাঁ হ্যামস্ট্রিংয়ে চোট রয়েছে। যে কারণে এই ম্যাচে ওকে আর বল করতে না পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।”

তিনি আরও বলেন, ‘‘এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে ওকে এক সপ্তাহ থেকে ১০ দিন মাঠের বাইরে থাকতে হবে। আগামী কাল ওর স্ক্যান হবে। পরিকল্পনা রয়েছে ওকে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের জন্য তৈরি করার।”

দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের শুরু থেকেই চোট সমস্যায় ভুগছে। ডেল স্টেইন এখনো পুরো সুস্থ হয়ে খেলতে নামতে পারেননি। বিশ্বকাপের শুরুতেই অধিনায়ক ফাফ দু প্লেসি জানিয়ে দিয়েছিলেন স্টেইন ৮০ শতাংশ ফিট। তবে ভারতের বিরুদ্ধে তার নামার সম্ভাবনা প্রবল।

ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ হাশিম আমলার হেলমেটে জোফরা আর্চারের বাউন্সার লেগেছিল। যে কারণে তাকে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে বিশ্রাম দেওয়া হয়। তার জায়গায় খেলানো হয় ডেভিড মিলারকে। ভারতের বিরুদ্ধে খেলতে পারেন আমলা।-ডেস্ক