(দিনাজপুর২৪.কম) নতুন নীতিমালার ভিত্তিতে ২ হাজার ৭৩০ প্রতিষ্ঠানকে এমপিও দেওয়ার চূড়ান্ত তালিকা করা হয়েছে বলে জানা গেছে শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রের বরাত।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, নতুন নীতিমালার ভিত্তিতে এমপিও পাওয়া এক হাজার ৬৫১টি স্কুল-কলেজ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন এক হাজার ৭৯টি মাদ্রাসা, কারিগরি, বিএম এবং কৃষি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, বুধবার সকাল সাড়ে ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নতুন এমপিওভুক্তির ঘোষণা দেবেন।

এর আগে রোববার রাতে স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্তির দাবিতে আন্দোলরত শিক্ষক প্রতিনিধিদের সাথে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ওই বৈঠকে শিক্ষক নেতাদের উদ্দেশ্যে দীপু মনি বলেন, সরকার এমপিও দিতে প্রতিজ্ঞা করেনি। স্বেচ্ছায় সজ্ঞানে জেনেশুনে বেসরকারি প্রতিষ্ঠানে আপনারা চাকরি নিয়েছেন।হয়তো আশা করেছেন কোনো একদিন সরকারি সুযোগ সুবিধা পাবেন। কিন্তু সরকার কোনো দিন প্রমিজ করেনি। যে এতো তারিখের মধ্যে আপনাকে সুবিধা দেয়া দিবো। কিন্তু শিক্ষামন্ত্রীর এসব বক্তব্যে আস্থা রাখতে পারেননি ননএমপিও শিক্ষকরা।

ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক ফলপ্রসূ না হওয়ায় সোমবার থেকে আমাদের অনশন কর্মসূচি হয়েছে। দাবি আদায়ে অনশনে যদি মৃত্যুও হলেও আমরা চিকিৎসাও নেবো না। -ডেস্ক