1. dinajpur24@gmail.com : admin :
  2. erwinhigh@hidebox.org : adriannenaumann :
  3. dinajpur24@gmail.com : akashpcs :
  4. AnnelieseTheissen@final.intained.com : anneliesea57 :
  5. self@unliwalk.biz : brandymcguinness :
  6. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  7. rosettaogren3451@dvd.dns-cloud.net : darrinsmalley71 :
  8. Dinah_Pirkle28@lovemail.top : dinahpirkle35 :
  9. emmie@a.get-bitcoins.online : earnestinemachad :
  10. EugeniaYancey97@join.dobunny.com : eugeniayancey33 :
  11. vandagullettezqsl@yahoo.com : gastonsugerman9 :
  12. cruz.sill.u.s.t.ra.t.eo91.811.4@gmail.com : howardb00686322 :
  13. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  14. corinehockensmith409@gay.theworkpc.com : meaganfeldman5 :
  15. kenmacdonald@hidebox.org : moset2566069 :
  16. news@dinajpur24.com : nalam :
  17. marianne@e.linklist.club : noblestepp6504 :
  18. NonaShenton@miss.kellergy.com : nonashenton3144 :
  19. armandowray@freundin.ru : normamedlock :
  20. rubyfdb1f@mail.ru : paulinajarman2 :
  21. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  22. Roosevelt_Fontenot@speaker.buypbn.com : rooseveltfonteno :
  23. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
  24. gorizontowrostislaw@mail.ru : spencer0759 :
  25. jcsuave@yahoo.com : vaniabarkley :
বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০৩:৫২ পূর্বাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

দেশের দীর্ঘতম রেলপথে ট্রেন চলাচল শুরু

  • আপডেট সময় : শনিবার, ১০ নভেম্বর, ২০১৮
  • ২ বার পঠিত

স্টাফ রিপোর্টার (দিনাজপুর২৪.কম)  দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে চালু হয়েছে পঞ্চগড় থেকে ঢাকা সরাসরি রেল যোগাযোগ। শনিবার (১০নভেম্বর) সকাল ৭টা ২০ মিনিটে দেশের দীর্ঘতম রেলপথের শুরুর স্টেশন পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসে দ্রুতযান এক্সপ্রেস। এর ফলে পঞ্চগড়-ঠাকুরগাঁওবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হলো। সকালে রেলের পতাকা উড়িয়ে ঢাকা-পঞ্চগড় আন্তঃনগর ট্রেনের উদ্বোধন করেন রেলওয়ে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল কালাম আজাদ। এসময় উপস্থিত ছিলেন পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য নূরুল ইসলাম সুজন, রেলওয়ের মহাপরিচালক কাজী মো. রফিকুল ইসলাম, জেলা প্রশাসক (ডিসি) সাবিনা ইয়াসমিন, জেলার পুলিশ সুপার (এসপি) গিয়াসউদ্দিন আহমেদ প্রমুখ। পরে ট্রেনটি ঠাকুরগাঁও রোড রেলস্টেশনে আসলে ঠাকুরগাঁও-ঢাকা আন্তঃনগর ট্রেনের উদ্বোধন করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন। দিনটিকে স্মরণীয় করে রাখতে ঠাকুরগাঁওয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দীর্ঘদিন পর সরাসরি আন্তঃনগর রেল যোগাযোগ চালুর ঘোষণায় স্থানীয়দের মাঝে আনন্দ উল্লাস দেখা গেছে। ২০১৩ সালে পঞ্চগড় চিনিকল মাঠে এক জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চগড় থেকে পার্বতীপুর পর্যন্ত আধুনিক রেল যোগাযোগের উদ্বোধন করেন। এরপর বাংলাদেশ রেলওয়ে পশ্চিম জোনের আওতায় ২০১৬ সালে উন্নয়ন কাজ শেষ হয়। কিন্তু সুযোগ-সুবিধা থাকা সত্ত্বেও নতুন কোচের অভাবে পঞ্চগড় রেলস্টেশন থেকে সরাসরি আন্তঃনগর ট্রেন চালু সম্ভব হয়নি। বর্তমান সরকারের উন্নয়নের অংশ হিসেবে ৯৮২ কোটি টাকা ব্যয়ে দিনাজপুর-পার্বতীপুর-ঠাকুরগাঁও-পঞ্চগড় পর্যন্ত ১৫০ কিলোমিটার রেললাইন ডুয়েল গেজে রূপান্তর করে বাংলাদেশ রেলওয়ে। এরপর গত বছরের ১৭ জুন রেলমন্ত্রী মজিবুল হক পঞ্চগড় থেকে দিনাজপুর পর্যন্ত দুটি শাটল ট্রেন উদ্বোধন করেন। শাটল ট্রেনের উদ্বোধনী অনুষ্ঠানে রেলমন্ত্রী আশ্বাস দেন ইন্দোনেশিয়া থেকে নতুন ৫০টি নতুন কোচ আনার প্রক্রিয়া চলছে। নতুন কোচ আসলে পঞ্চগড়-ঢাকা রুটে সরাসরি আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হবে। এরএর পেরিয়ে যায় ১৬ মাস।রেলমন্ত্রীর উদ্বোধনের পর থেকে এই শাটল ট্রেনেই দিনাজপুর হয়ে রাজধানী ঢাকা যাতায়াত করতেন এ জেলার যাত্রীরা।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ঢাকা থেকে রেলপথে পঞ্চগড়ের দূরত্ব ৬৩৯ কিলোমিটার। দেশের দীর্ঘতম এ রেলপথে পঞ্চগড় থেকে দিনাজপুর ও ঠাকুরগাঁও হয়ে দ্রুতযান ও একতা এক্সপ্রেস নামে দুটি ট্রেন নিয়মিত যাতায়াত করবে। এতদিন দিনাজপুর থেকে ঢাকা পর্যন্ত দ্রুতযান ও একতা এক্সপ্রেস ট্রেন দুটি চলাচল করতো। আপাতত কোনো সাপ্তাহিক বিরতি থাকবে না।

দ্রুতযান এক্সপ্রেস পঞ্চগড় স্টেশন থেকে প্রতিদিন সকাল ৭টা ২০ মিনিটে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।১০ ঘণ্টা ৫০ মিনিটে ৬৩৯ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ঢাকায় পৌঁছবে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে। দুই ঘণ্টা বিরতির পর এই ট্রেনটি রাত ৮টায় ঢাকা থেকে ছেড়ে পরের দিন সকাল সাড়ে ৬টায় পঞ্চগড় পৌঁছবে। আর একতা এক্সপ্রেস সকাল ১০টায় ঢাকা থেকে ছেড়ে রাত ৮টা ৪৫ মিনিটে পঞ্চগড় পৌঁছবে। রাত ৯টায় পঞ্চগড় থেকে ছেড়ে সকাল ৮টা ১০ মিনিটে ঢাকা পৌঁছবে। ঢাকা থেকে পঞ্চগড় পর্যন্ত দ্রুতযান ও একতায় শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) বাথের ভাড়া ১ হাজার ৯৪২ টাকা, এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৫৩ টাকা, নন এসি বাথের ভাড়া ১ হাজার ১৪৫ টাকা এবং শোভন চেয়ারের ভাড়া ৫৫০ টাকা। পঞ্চগড় রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, এই দুই ট্রেনে ১৩টি করে বগি রয়েছে। একতা এক্সপ্রেসে ৮৯৪ এবং দ্রুতযানে মোট ৯৪৪টি আসন রয়েছে।

এসব ট্রেনে এক হাজার ২০০ পর্যন্ত যাত্রী যাতায়াত করতে পারবেন। তবে পঞ্চগড় জেলার জন্য দুই ট্রেনে মাত্র ৩৫টি করে শোভন চেয়ার, একটি এসি চেয়ার এবং ১টি দুই জনের নন এসি বাথ বরাদ্দ দেয়া হয়েছে। যা চাহিদার তুলনায় অতি নগন্য। এজন্য নতুন কোচ না দেয়া এবং বরাদ্দকৃত আসন সংখ্যা নিয়ে মনোকষ্ট দেখা দিয়েছে সাধারণ যাত্রীদের মাঝে।

পঞ্চগড় নাগরিক কমিটির সাধারণ সম্পাদক এরশাদ হোসেন সরকার বলেন, দীর্ঘদিন পর আমাদের প্রাণের দাবি পূরণ হয়েছে। এজন্য মাননীয় প্রধানমন্ত্রীকে জেলাবাসীর পক্ষ থেকে অভিনন্দন। তবে ট্রেন দুটিতে পঞ্চগড়ের জন্য বরাদ্দকৃত আসন সংখ্যা নিয়ে আমাদের মধ্যে মনোকষ্ট রয়ে গেছে।

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর