(দিনাজপুর২৪.কম)বিশ্বের বেশি দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় এবারও বাংলাদেশের নাম রয়েছে। শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় বাংলাদেশ ১৪তম। তবে আশার কথা হচ্ছে গত বছরের তুলনায় এবার বাংলাদেশে দুর্নীতি কিছুটা কম হয়েছে।

প্রতি বছর বিশ্বজুড়ে দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করে থাকে বার্লিনভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)। এরই ধারাবাহিকতায় এবারও প্রতিবেদন প্রকাশ করেছে সংস্থাটি। এই প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে ২০১৯ সালের এই সূচক প্রকাশ করে টিআইবি।

এবার দুর্নীতির ধারণা সূচকে (করাপশন পারসেপশন ইনডেক্স- সিপিআই ২০১৯) বাংলাদেশের স্কোর ২৬। গত বছরও একই স্কোর ছিল বাংলাদেশের।

দুর্নীতির এই তালিকার বিশ্বের ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৬তম, যা ২০১৮ এর তুলনায় ৩ ধাপ উন্নতি।

তালিকায় বেশি দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪তম, যা গত বছরের তুলনায় একধাপ উন্নতি।

দুর্নীতির ধারণা সূচকের ব্যাখ্যায় টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সিপিআই ২০১৯ অনুযায়ী, ১০০ এর মধ্যে গড় স্কোর ৪৩। সেই বিবেচনায় বাংলাদেশের স্কোর ২৬ হওয়ায় দুর্নীতির ব্যাপকতা এখনও উদ্বেগজনক। সূচকে কিছুটা উন্নতি হয়েছে, তবে তা সন্তোষজনক নয়।

তিনি আরও বলেন, দুর্নীতির ব্যাপকতা ও গভীরতার কারণে বাংলাদেশে দুর্নীতিগ্রস্ত বা বাংলাদেশের অধিবাসীরা সবাই দুর্নীতি করে-এই ধরনের ভুল ব্যাখ্যা দেয়া হচ্ছে। যদিও বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্র্য দূরীকরণসহ সর্বোপরি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পথে কঠিনতম অন্তরায় দুর্নীতি, তথাপি দেশের আপামর জনগণ দুর্নীতিগ্রস্ত নয়। তারা দুর্নীতির কারণে ক্ষতিগ্রস্ত ও ভুক্তভোগী মাত্র। ক্ষমতাবানদের দুর্নীতি ও তা প্রতিরোধে ব্যর্থতার কারণে দেশ বা জনগণকে কোনোভাবে দুর্নীতিগ্রস্ত বলা যাবে না।

তিনি জানান, সূচকের ০-১০০ এর স্কেলে এবার বাংলাদেশের স্কোর ২৬। যা গত বছরের তুলনায় অপরিবর্তিত রয়েছে।

সূচকে ৮৭ স্কোর পেয়ে কম দুনীতিগ্রন্ত দেশ হিসেবে তালিকার শীর্ষে অবস্থান করছে ডেনমার্ক ও নিউজিল্যান্ড। ৮৬ স্কোর পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ফিনল্যান্ড এবং তৃতীয় স্থানে ৮৫ স্কোর নিয়ে যৌথভাবে রয়েছে সিঙ্গাপুর, সুইডেন ও সুইজারল্যান্ড।

৯ স্কোর পেয়ে গতবারের মতো এবারও শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশ হয়েছে সোমালিয়া। ১২ স্কোর দ্বিতীয় শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় নাম রয়েছে দক্ষিণ সুদান এবং ১৩ স্কোর পেয়ে তৃতীয় সর্বনিম্ন অবস্থানে রয়েছে সিরিয়া।-ডেস্ক