ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থিতার তার জন্য ১৪ জন মেয়র প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। এদের মধ্যে উত্তরে ৭ জন এবং দক্ষিণে ৭জন।

মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর সবমিলিয়ে ১ হাজার ৩৯টি মনোনয়ন দাখিল করা হয়েছে। যাচাই বাছাই শেষে প্রার্থীদের তালিকা প্রকাশ করবেন রিটার্নিং কর্মকর্তারা।

মঙ্গলবার সন্ধ্যায় দুই সিটির রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে এসব তথ্য জানা গেছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে মঙ্গলবার পর্যন্ত মেয়র পদে ৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩৭৪ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৮৯ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। সবমিলে উত্তরে মনোনয়ন জমা দিয়েছেন ৪৭০ জন।

উত্তর সিটিতে মেয়র প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের আতিকুল ইসলাম, বিএনপির তাবিথ আউয়াল, জাতীয় পার্টির জিএম কামরুল ইসলাম, সিপিবির সাজেদুল হক, পিডিপির শাহীন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশ’র ফজলে বারী মাসউদ, এনপিপি’র আনিসুর রহমান দেওয়ান।

আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র পদে ৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ৪৬০ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১০২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। সবমিলিয়ে এই সিটিতে মনোনয়ন দাখিল করেছেন ৫৬৯ জন।

দক্ষিণে মেয়র প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের শেখ ফজলে নূর তাপস, বিএনপির ইশরাক হোসেন, জাতীয় পার্টির মোহাম্মদ সাইফুদ্দিন, ইসলামী আন্দোলন মো. আবদুর রহমান, এনপিপি’র বাহরানে সুলতান বাহার, বাংলাদেশ কংগ্রেসের মো. আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা, গণফ্রন্টের আব্দুস সামাদ সুজন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন। -ডেস্ক