(দিনাজপুর২৪.কম) দিল্লিতে ভারতের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আগামী ৩ নভেম্বর মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। এ উপলক্ষে বৃহস্পতিবার অনুশীলন করেছে টাইগাররা। কিন্তু ভারতকে মোকাবেলা করার আগে দিল্লির বায়ু দূষণকে মোকাবেলা করতে হচ্ছে বাংলাদেশের।

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশ উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাসকে মাস্ক পরে অনুশীলন করতে দেখা গেছে। ওই অনুশীলনে অবশ্য মুশফিকুর রহিম-মুস্তাফিজুর রহমানও ছিলেন। তারা মাস্ক ছাড়াই অনুশীলন করেছেন।

এয়ার কুয়ালিটি ইনডেস্ক অনুযায়ী, বায়ু দূষণের মাত্র ২০১ থেকে ৩০০ মাত্রার (ট্রিগ্রার) হলে সেটা মানব শরীরের জন্য খুবই ক্ষতিকর। দিল্লির বায়ু দূষণের মাত্রা সর্বোচ্চ ৪২৩ ট্রিগার পর্যন্ত উঠেছে। বুধবারও সেখানে সর্বোচ্চ ৩৩৫ এবং সর্বনিন্ম ২০৪ ট্রিগার বায়ু দূষণ রেকর্ড করা হয়েছে। যে কোনো মানুষের জন্য যা মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

৩ নভেম্বর দিল্লিতে প্রথম টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে সফরের আনুষ্ঠানিকতা। ৭ নভেম্বর রাজকোটে এবং ১০ নভেম্বরে নাগপুরে হবে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি। ২০ ওভারের লড়াই শেষে ১৪ নভেম্বর ইন্দোরে শুরু হবে প্রথম টেস্ট। কলকাতায় দিবা-রাত্রির দ্বিতীয় টেস্ট শুরু ২২ নভেম্বর থেকে।

টি-টোয়েন্টি স্কোয়াড:

মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ মিঠুন, লিটন দাস, সৌম্য সরকার, নাঈম শেখ, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, আমিনুল ইসলাম বিপ্লব, আরাফাত সানি, আবু হায়দার, আল-আমিন হোসেন, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম।

টেস্ট স্কোয়াড: 
মুমিনুল হক (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন, ইমরুল কায়েস, সাদমান ইসলাম, সাইফ হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, আল-আমিন হোসেন, আবু জায়েদ রাহি, লিটন দাস, নাঈম হাসান, এবাদত হোসেন, মাহমুদউল্লাহ। -ডেস্ক