3মো. নুরুন্নবী বাবু হাকিমপুর (দিনাজপুর২৪.কম) বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধের ঘোষনা দিয়েছে দিনাজপুরের হিলি স্থলবন্দরের ব্যবসায়িরা। ফলে গতকাল রোববার সকাল থেকে আগামী ৭ দিন এই বন্দর দিয়ে কোনো প্রকার পণ্য আমদানি-রপ্তানি হবে না। পবিত্র ইদুল আযহা উপলক্ষে বন্দরের বাংলাহিলি কাষ্টমস সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের এক জরুরী সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।
এছাড়া বন্ধ থাকবে বন্দরের বেসরকারি ওয়্যার হাউজ পানামা পোর্টের অভ্যন্তরে পণ্য উঠা-নামার কাজও। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে পুনরায় শুরু হবে এই বন্দরের কার্যক্রম।
বাংলাহিলি কাষ্টমস সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন জানান, পবিত্র ইদুল আযহা উপলক্ষে সংগঠনের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বন্ধের বিষয়টি ভারতের হিলির ব্যবসায়িদের পত্রের মাধ্যমে জানানো হয়েছে।
এদিকে হিলি ইমিগ্রেশন চেকপোস্টের অফিসার ইনচার্জ (ওসি) মো. রফিকুজ্জামান জানান, বন্দরের কার্যক্রম বন্ধ থাকলেও চেকপোস্ট দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে পাসপোর্টে যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে। ইমিগ্রেশন চেকপোস্টে সরকারী ছুটির কোনো সুযোগ নাই। প্রতিদিন ইমিগ্রেশনের কার্যক্রম শুরু হয় সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।