(দিনাজপুর২৪.কম)  আগামী ৩ এপ্রিল রোববার থেকে শুরু হচ্ছে ২০১৬ সালের এইচএসসি পরীক্ষা। দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এবারের এইচএসসি পরীক্ষায় ১ লাখ ৪ হাজার ৪৩৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে ছাত্র ৫৫ হাজার ১৫৯ জন ও ছাত্রী ৪৯ হাজার ২৭৪ জন। রংপুর বিভাগের ৮টি জেলার ৬১২টি কলেজের ১৮৪টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, এই বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় এবার রংপুর বিভাগের ৮টি জেলার ৬১২টি কলেজের ১লাখ ৪ হাজার ৪৩৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে ৫৫ হাজার ১৫৯ জন ছাত্র ও ৪৯ হাজার ২৭৪ জন ছাত্রী। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ৮৪ হাজার ৩২৪ জন, অনিয়মিত ১৯ হাজার ১৫৭ জন, জিপিএ উন্নয়ন ৮৯৬ জন ও প্রাইভেট পরক্ষিার্থী ৬১।
বিজ্ঞান বিভাগে ২৫ হাজার ৩৮৩ জন পরীক্ষার্থীর মধ্যে ১৫ হাজার ৫২০ জন ছাত্র ও ৯ হাজার ৮৬৩ জন ছাত্রী। মানবিক বিভাগে ৬২ হাজার ৩৭০ জন পরীক্ষার্থীর মধ্যে ২৮ হাজার ৬৬ জন ছাত্র ও ছাত্রী ৩৪ হাজার ৩০৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৬ হাজার ৬৮৫ জন পরীক্ষার্থীর মধ্যে ১১ হাজার ৫৭৫ জন ছাত্র ও ৫ হাজার ১১০জন ছাত্রী।
জেলা ভিত্তিক পরীক্ষার্থীর মধ্যে রংপুর জেলার ১৯ হাজার ৩৫৫ জন, গাইবান্ধায় ১৩ হাজার ২১৬ জন, নীলফমারীতে ১২ হাজার ৪১২ জন, কুড়িগ্রামে ১২ হাজার ২৫৭ জন, লালমনিরহাটে ৭ হাজার ৭৭০ জন, দিনাজপুরে ২০ হাজার ৮৭৯ জন, ঠাকুরগাঁওয়ে ১০ হাজার ৯৫২ জন ও পঞ্চগড় জেলায় ৭ হাজার ৫৯৭ জন পরীক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।
পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান আরো জানান, শান্তিপূর্ণ ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য ইতোমধ্যে বোর্ডের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। -মাহবুবুল হক খান