(দিনাজপুর২৪.কম) দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ২০১৬ সালের এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। গড় পাশের হার ৮৯ দশমিক ৫৯ শতাংশ। এবারে ছাত্রীদের পাশের হার বেশী। জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৮৯৯ জন।  গত বারের তুলনায় এবার পাশের হার কিছুটা বাড়লেও জিপিএ-৫ প্রাপ্তির হার কমেছে। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১০ হাজার ৮৪২ জন। এছাড়া শতভাগ পাশ করা বিদ্যালয়ের সংখ্যাও কমেছে। এবারে শতভাগ পাশকৃত বিদ্যালয় ২৬৯টি যা গতবারে ছিল ৩২০টি। বুধবার (১১ মে) দুপুর সাড়ে ১২টায় পরীক্ষার ফল ঘোষনা করেন বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মো. হারুনুর রশীদ।
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ২০১৬ সালের এসএসসি পরীক্ষায় ১ লাখ ৪৯ হাজার ৫৯২ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাল ৩৪ হাজার ২১ জন। গড় পাশের হার ৮৯ দশমিক ৫৯ শতাংশ। ছাত্রীদের পাশের হার কিছু বেশি। ছাত্রীদের পাশের হার ৮৯ দশমিক ৯৫ আর ছাত্রদের পাশের হার ৮৯ দশমিক ২৫ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৮৯৯ জন। এর মধ্যে ছাত্র ৪ হাজার ৯৮৪ জন ছাত্রী ৩ হাজার ৯১৫ জন।
বিজ্ঞান বিভাগে ৬৩ হাজার ৩৬৯ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫৯ হাজার ৮৮৭ জন। এর মধ্যে  ৩৫ হাজার ৫৩৭ জন ছাত্র ও ২৪ হাজার ৩৫০ জন ছাত্রী। বিজ্ঞান বিভাগে গড় পাশের হার ৯৪ দশমিক ৭২ শতাংশ।
মানবিক বিভাগে ৭৯ হাজার ২১৪ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৬৭ হাজার ৪৮১ জন। এর মধ্যে ২৮ হাজার ৭২৩ জন ছাত্র ও ৩৮ হাজার ৭৫৮ জন ছাত্রী। মানবিকে বিভাগে গড় পাশের হার ৮৫ দশমিক ১৯ শতাংশ।
ব্যবসায় শিক্ষা বিভাগে ৭ হাজার ১৫০ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৬ হাজার ৬৫৩ জন। এর মধ্যে ৫ হাজার ৮৩ জন ছাত্র ও ২ হাজার ৬৭ জন ছাত্রী। ব্যবসায় শিক্ষা বিভাগে গড় পাশের হার ৯৩ দশমিক ০৫ শতাংশ।
এবারে গত বারের চেয়ে জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১০ হাজার ৮৪২ জন কিন্তু এবারে পেয়েছে ৮ হাজার ৮৯৯ জন। এবারে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৬২৮ জন। মানবিক বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১৪৬ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১২৫ জন।
বোর্ড সূত্র জানায়, এ বছর নকলের দায়ে বহিষ্কার হয়েছে ৩৭ জন পরীক্ষার্থী। কেউই পাশ করেনি এমন বিদ্যালয়ের সংখ্যা ২টি যা গতবার ছিল ৫টি। শতভাগ পাশ করেছে এমন বিদ্যালয়েল সংখ্যা ২৬৯টি যা গতবারে ছিল ৩২০টি।
দিনাজপুর বোর্ডে অধীনে রংপুর বিভাগের ৮টি জেলায় ২ হাজার ৫৬৯টি বিদ্যালয় ২৪০টি কেন্দ্রের মাধ্যমে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এটি দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে সপ্তম এসএসসি পরীক্ষা।
ফলাফল ঘোষণার সময় বোর্ডের বিদ্যালয় পরিদর্শক রবীন্দ্র নারায়ন ভট্টাচার্য, উপ-বিদ্যালয় পরিদর্শক মো. আলতাফ হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।-ডেস্ক