স্টাফ রিপোর্টার (দিনাজপুর২৪.কম) দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষার প্রথম দিন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ওই পরীক্ষায় ১০৪৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া ঠাকুরগাঁও জেলায় এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। দিনাজপুর শিক্ষাবোর্ড  জানায়, এইচএসসি পরীক্ষার প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই পরীক্ষায় ৯০ হাজার ৭২ জন পরীক্ষার্থীর মধ্যে ৮৯ হাজার ২৪ জন পরীক্ষার্থী উপস্থিত এবং ১০৪৮ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া ঠাকুরগাঁও জেলায় এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। পরীক্ষায় অনুপস্থিতির হার ছিল ১ দশমিক ১৬ ভাগ।
উল্লেখ্য, দিনাজপুর শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮টি জেলার ৬১২টি কলেজের ১ লাখ ৪ হাজার ৪৩৮ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ৫৫ হাজার ১৫৯ জন ছাত্র ও ৪৯ হাজার ২৭৪ জন ছাত্রী। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ৮৪ হাজার ৩২৪ জন, অনিয়মিত ১৯ হাজার ১৫৭ জন, জিপিএ উন্নয়ন ৮৯৬ জন ও প্রাইভেট পরক্ষিার্থী ৬১।
বিজ্ঞান বিভাগে ২৫ হাজার ৩৮৩ জন পরীক্ষার্থীর মধ্যে ১৫ হাজার ৫২০ জন ছাত্র ও ৯ হাজার ৮৬৩ জন ছাত্রী। মানবিক বিভাগে ৬২ হাজার ৩৭০ জন পরীক্ষার্থীর মধ্যে ২৮ হাজার ৬৬ জন ছাত্র ও ছাত্রী ৩৪ হাজার ৩০৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৬ হাজার ৬৮৫ জন পরীক্ষার্থীর মধ্যে ১১ হাজার ৫৭৫ জন ছাত্র ও ৫ হাজার ১১০জন ছাত্রী।
জেলা ভিত্তিক পরীক্ষার্থীর মধ্যে রংপুর জেলার ১৯ হাজার ৩৫৫ জন, গাইবান্ধায় ১৩ হাজার ২১৬ জন, নীলফমারীতে ১২ হাজার ৪১২ জন, কুড়িগ্রামে ১২ হাজার ২৫৭ জন, লালমনিরহাটে ৭ হাজার ৭৭০ জন, দিনাজপুরে ২০ হাজার ৮৭৯ জন, ঠাকুরগাঁওয়ে ১০ হাজার ৯৫২ জন ও পঞ্চগড় জেলায় ৭ হাজার ৫৯৭ জন পরীক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।