স্টাফ রিপোর্টার (দিনাজপুর২৪.কম) ২ এপ্রিল রোববার থেকে শুরু হচ্ছে ২০১৭ সালের এইচএসসি পরীক্ষা। দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এবারের এইচএসসি পরীক্ষায় ১ লাখ ৬ হাজার ৭৭২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে ছাত্র ৫৬ হাজার ৫৮২ জন ও ছাত্রী ৫০ হাজার ১৯০ জন। গতবারের চেয়ে এবারে পরীক্ষার্থী বেড়েছে ২ হাজার ৩৩৪ জন।
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান দিনাজপুর২৪.কম কে  জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি এবারের পরীক্ষায় রংপুর বিভাগের ৮টি জেলার ৬৩৫টি কলেজের ১ লাখ ৬ হাজার ৭৭২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে ৫৬ হাজার ৫৮২ জন ছাত্র ও ৫০ হাজার ১৯০ জন ছাত্রী। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৮৩ হাজার ৩১১ জন, জিপিএ উন্নয়ন ৭৮০ জন, অনিয়মিত ২২ হাজার ৬০৩ জন ও প্রাইভেট পরীক্ষার্থী ৭৮ জন।
এক বিষয়ে মোট পরীক্ষার্থী ১২ হাজার ৭৬৬ জন, দুই বিষয়ে ৬ হাজার ২৬৯ জন ও সকল বিষয়ে ৮৭ হাজার ৭৩৭ পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। রংপুর বিভাগের ৮ জেলার ১৮৯টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
বিজ্ঞান বিভাগে ২৬ হাজার ৮৪০ জন পরীক্ষার্থীর মধ্যে ১৬ হাজার ১১৯ জন ছাত্র ও ছাত্রী ১০ হাজার ৭২১ জন। মানবিক বিভাগে ৬৩ হাজার ৯৩২ জন পরীক্ষার্থীর মধ্যে ২৯ হাজার ৫০৯ জন ছাত্র ও ছাত্রী ৩৪ হাজার ৪২৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৬ হাজার পরীক্ষার্থীর মধ্যে ১০ হাজার ৯৫৪ জন ছাত্র ও ছাত্রী ৫ হাজার ৪৬ জন।
জেলা ভিত্তিক পরীক্ষার্থীর মধ্যে রংপুর জেলার ৩৭টি কেন্দ্রে ২০ হাজার ৩৪০ জন, গাইবান্ধায় ২৯টি কেন্দ্রে ১৪ হাজার ১৪০ জন, নীলফমারীতে ২২টি কেন্দ্রে ১৩ হাজার ৭৩ জন, কুড়িগ্রামে ২২টি কেন্দ্রে ১২ হাজার ৩২৩ জন, লালমনিরহাটে ১০টি কেন্দ্রে ৭ হাজার ৬৬৫ জন, দিনাজপুরে ৩৯টি কেন্দ্রে ২০ হাজার ৬০১ জন, ঠাকুরগাঁওয়ে ১৮টি কেন্দ্রে ১১ হাজার ৩০ জন ও পঞ্চগড় জেলায় ১২টি কেন্দ্রে ৭ হাজার ৬০০ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে।
পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান আরো জানান, শান্তিপূর্ণ ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য ইতোমধ্যে বোর্ডের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।