1. dinajpur24@gmail.com : admin :
  2. dinajpur24@gmail.com : akashpcs :
  3. self@unliwalk.biz : brandymcguinness :
  4. ChristineTrent91@basic.intained.com : christinetrent4 :
  5. azegovvasudev@mail.ru : latricebohr8 :
  6. news@dinajpur24.com : nalam :
  7. vaughnfrodsham2412@456.dns-cloud.net : reneseward95 :
  8. Sonya.Hite@g.dietingadvise.club : sonya48q5311114 :
সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ০৪:৪৯ পূর্বাহ্ন
নোটিশ :
নতুন রুপে আসছে দিনাজপুর২৪.কম! ২০১০ সাল থেকে উত্তরবঙ্গের পুরনো নিউজ পোর্টালটির জন্য দেশব্যাপী সাংবাদিক, বিজ্ঞাপনদাতা প্রয়োজন। সারাদেশে সংবাদকর্মী নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা এখনই প্রয়োজনীয় জীবন বৃত্তান্ত সহ সিভি dinajpur24@gmail.com এ ইমেইলে পাঠান।

দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউটে শিক্ষক-কর্মচারীদের কর্ম বিরতি

  • আপডেট সময় : রবিবার, ৪ নভেম্বর, ২০১৮
  • ২ বার পঠিত

মো. নূর ইসলাম (দিনাজপুর২৪.কম) অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত অন্যায় আদেশ প্রত্যাহার ও দ্বিতীয় শিফটের ভাতা বর্তমান মূল বেতনের ১০০% এ উন্নীত করার দাবীতে ৪ নভেম্বর রবিবার দুপুর ১ টা ১৫ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৩০মিনিট পর্যন্ত দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট প্রাঙ্গণে কর্মবিরতি পালিত হয়। উক্ত কর্মবিরতিতে দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউটের সকল শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী অংশ গ্রহন করেন। এতে ইনস্টিটিউটের শিক্ষক ও কর্মচারী সংগঠনের নেতৃবৃন্দ দাবীর স্ব-পক্ষে জোরালো বক্তব্য ব্যক্ত করেন এবং অবিলম্বে অর্থ মন্ত্রণালয়ের অন্যায় আদেশ প্রত্যাহার করে দ্বিতীয় শিফটের ভাতা বর্তমান মূল বেতনের ১০০% এ উন্নীত করার দাবী জানান। এ ছাড়াও শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য করিগরি শিক্ষা অধিদপ্তর ও অধিদপ্তরাধীন প্রতিষ্ঠান সমূহের সকল শূন্য পদ অবিলম্বে পূরণের দাবী জানান।
মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার আগামী ২০২০ খ্রিস্টাব্দের মধ্যে কারিগরি শিক্ষার হার ২০% এ উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করেছেন। যেখানে ২০০৯ সালে বাংলাদেশে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীর হার ছিল মাত্র ১ শতাংশ। বর্তমানে তা প্রায় ১৪ শতাংশে উন্নীত হয়েছে। সরকারি ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউটে ডাবল শিফট চালু করা হয়েছে। গত বছর থেকে দেশের ৬৪টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজেও (টিএসসি) ডিপ্লোমা কোর্স চালু করা হয়েছে। টিএসসি মূলত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান হলেও কোনো রকম প্রস্তুতি ছাড়াই সেখানে ডিপ্লোমা কোর্স চালু করা হয়েছে। মুল লক্ষ্য কারিগরির হার ২০% উন্নীত করা। শুধু তাই নয় সরকার ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন। বাংলাদেশ ২০২১ খ্রিস্টাব্দের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১খ্রিস্টাব্দে উন্নত দেশে পরিণত হওয়ার জন্য কারিগরি শিক্ষার বিকল্প নেই। তার ধারাবাহিকতায় উর্ধতন কর্তৃপক্ষ প্রতিটি টেকনোলজিতে ৪০ জন ছাত্র-ছাত্রীর আসনের বিপরীতে ২০১৬খ্রি: থেকে ৬০জন করে ভর্তির নির্দেশ দেন পরে ২০১৭খ্রি: থেকে প্রতিটি টেকনোলজিতে ১০০ জন করে ছাত্র-ছাত্রী ভর্তির নির্দেশ দেন এতে সকল শিক্ষক কর্মচারীদের দায়িত্ব/কর্ম আরো বেড়ে যায়। ছাত্র-ছাত্রীদের “এ” এবং “বি” দুটি আলাদা গ্রুপে ক্লাশ নেয়া হয়। প্রথম শিফটের ক্লাশ হয় সকাল ০৮:০০ থেকে ০১:১৫ মি: পর্যন্ত এবং দ্বিতীয় শিফটের ক্লাশ হয় ০১:১৫ থেকে সন্ধ্যা ০৬:৩০মি: পর্যন্ত যাহা প্রথম শিফটের পরিশ্রমের চেয়ে বেশি ছাড়া কম নয়, কারণ সব সময় দ্বিতীয় শিফটের ছাত্র-ছাত্রীর সংখ্যা তুলনামুলক বেশি। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন সরকারী পলিটেকনিক/ মনোটেকনিক /টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে দ্বিতীয় শিফটে নিয়োজিত শিক্ষক/কর্মচারীগণ মূল বেতনের ৫০% হারে পারিশ্রমিক ভাতা পেয়ে আসছেন। কিন্তু অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ বিগত ০৫-০৯-২০১৮খ্রি: পত্র নম্বর ০৭.০০.০০০০.১৭২.৩৭.০০৩.১৫.২৬২ এ প্রজ্ঞাপন জারি করে যে, দ্বিতীয় শিফটে দায়িত্ব পালনকারী শিক্ষক-কর্মচারীগণ ৩০-০৬-২০১৫খ্রি: তারিখে আহরিত মুল বেতনের ৫০% হারে এ সম্মানী প্রাপ্য হবেন, যা বর্তমান মূল বেতনের ২০% এরও কম। এতে সংক্ষুব্ধ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীগণ দ্বিতীয় শিফটের পারিশ্রমিক ভাতা গ্রহনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন এবং তারা মনে করেন প্রজ্ঞাপনটি উদ্দেশ্যপ্রণোদিত। অর্থ মন্ত্রণালয় পারিশ্রমিক ভাতার স্থলে, সম্মানী বা বিশেষ সুবিধার কথা লিখেছেন এবং পারিশ্রমিকের হার বৃদ্ধির ধারাবাহিকতার পরিবর্তে কমিয়ে দিয়েছেন। দ্বিতীয় শিফটের পারিশ্রমিক ভাতা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী মুল বেতনের ১০০% উন্নীত করার দাবীতে কেন্দ্রীয় কমিটির কর্মসূচির অংশ হিসেবে দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউটের সকল কর্মকর্তা-কর্মচারীগণ এক দিনের (দ্বিতীয় শিফটের) প্রতিকী কর্মবিরতি পালন করছেন।

নিউজট শেয়ার করুন..

এই ক্যাটাগরির আরো খবর