মো. আফজাল হোসেন (দিনাজপুর২৪.কম) দেশের উত্তরঞ্চলের দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় সুনামধন্য হিজরা সম্প্রদায়ের গুরুমনি উত্তরঞ্চলের পরিচিত ও সুপরিচিত রুপালী হিজরার দোয়া ও কুলখানি গত শুক্রবার বাদ জুম্মা ফুলবাড়ী উপজেলার মেইন রোডের মুক্তিযোদ্ধা কমপ্লেক্স এর চত্তরে অনুষ্ঠিত হয়েছে। সুনাম ধন্য সকলের পরিচিতি সেই রুপালী হিজরা দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলার চকচকা গ্রামের স্থায়ী বাসিন্দা ছিলেন। তিনি দিনাজপুর জেলা হিজরা সম্প্রদায়ের গুরুমনি হিসেব দীর্ঘদিন ধরে দায়িত্বে পালন করে আসছিলেন।
গত ১১ অক্টোবর শুক্রবার রুপালী হিজরা তার নিজ বাড়িতে অসুস্থ হয়ে পড়লে তাকে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজে হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। ঐ দিনে তিনি চিকিৎসাধিন অবস্থায় মৃত্যু বরন করেন। মৃত্যুকালে তার বয়স ছিল প্রায় ৬৫ বছর । এদিকে রুপালী হিজরার মৃত্যুতে উত্তরঞ্চলের হিজরা সম্প্রদায়ের সকলে গভীর শোক প্রকাশ করেন। দিনাজপুর জেলার গুরুত্বপূর্ণ গুরুমনি রুপালী হিজরার পদ শুন্য হওয়ায় জেলার সকল হিজরার সম্মতিতে রুপালী হিজরার স্থলে ফুলবাড়ীর পৌর এলাকার রেখামনি সাথী হিজরাকে গুরুমনি হিসাবে নির্বাচিত করেন। হিজরা রুপালীর ওয়ারিশ মো. আব্বাস আলী,পিতা- মৃত মহির উদ্দীন সরকার, মাতা- মৃত মরিয়ম বিবি,মোছা. রহিমা বিবি,স্বামী- মো. আব্বাস আলী, পিতা- মৃত রহিমুদ্দিন মন্ডল,মোছা. জহুরা বিবি,স্বামী মৃত রহিমুদ্দিন,মাতা –মৃত করিমন বিবি,মো. জহুরুল ইসলাম,পিতা – মৃত রহিমুদ্দিন মন্ডল, মাতা – মোছা. জহুরা বিবি গ্রাম- পশ্চিম গৌরীপাড়া ফুলবাড়ী দিনাজপুর। তারা হিজরা সম্প্রদায়ের গুরু মনি রুপালরি ওয়ারীশ। প্রথম পক্ষ সাথী রেখা হিজরা অঙ্গীকার নামায় স্বীকার করেন গত ১৭ অক্টোবর ২০১৯ তারিখ থেকে যতোদিন জীবিত থাকবেন ততদিন পর্যন্ত সাথী রেখা ফুলবাড়ী থানার দ্বায়িত্ব পালন করবেন।
এসময় উপস্থিত ছিলেন হিজরা সম্প্রদায়ের শাবনুর,সাথী রেখা, কথা, পন্নী,চাঁদনী,শারমিন,সাথী-২,চুমকী,ফারজানা,সতি,আলো,বন্নি প্রমুক।
নির্বাচিত হওয়ার পর নবনির্বাচিত জেলা গুরুমনি রেখা সাথী হিজরা জেলার সকল হিজরা তাকে গুরুমনি হিসাবে নির্বাচিত করায় হিজরা সম্প্রদায়ের সকলকে কৃতজ্ঞতার জানান এবং এই কমিটির দীর্ঘায়ু কামনা করেন।