স্টাফ রিপোর্টার (দিনাজপুর২৪.কম)  ৩১ জানুয়ারী-২০১৮ তারিখে প্রকাশিত চূড়ান্ত সম্পূরক ভোটার তালিকায় দিনাজপুরে বর্তমানে মোট ভোটারের সংখ্যা ২২ লাখ ২৬ হাজার ৯১০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১১ লাখ ১৬ হাজার ৯৯২ জন ও মহিলা ভোটার ১১ লাখ ৯ হাজার ৯১৮ জন। এবারে ভোটার বেড়েছে ৭৬ হাজার ১১১ জন।
দিনাজপুরে ২০১৭ সালে ভোটার তালিকা হালনাগাদের পূর্বে মোট ভোটার ছিল ২১ লাখ ৫১ হাজার ৬১৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১০ লাখ ৮০ হাহার ২২৬ জন ও মহিলা ভোটার ১০ লাখ ৭১ হাজার ৩৮৯ জন।
দিনাজপুর জেলার ১৩ উপজেলা নিয়ে গঠিত ৬টি সংসদীয় আসনে ৭৬ হাজার ১১১ নতুন ভোটার বেড়ে বর্তমান পুরুষ ও মহিলা ভোটারের চূড়ান্ত এই তালিকা প্রকাশ করেছে জেলা নির্বাচন অফিস।
দিনাজপুর জেলা নির্বাচন অফিসার মো. দেলোয়ার হোসেন জানান, গত বছর জেলার ১৩ উপজেলা নিয়ে গঠিত ৬টি সংসদীয় আসনের ১০২টি ইউনিয়ন ও ৯টি পৌরসভায় মাঠকর্মীদের সমন্বয়ে হালনাগাদ ভোটার তালিকা প্রস্তুতের কার্যক্রম পরিচালনা করা হয়। হালনাগাদ ভোটার তালিকা করার সময় মৃত ভোটারদের নাম তালিকা থেকে বাদ, স্থানান্তরিত ভোটারদের নাম সংযুক্তি এবং নতুন ভোটারদের অন্তর্ভূক্ত করে চলতি বছরের ৩১ জানুয়ারী চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। এই তালিকা প্রধান নির্বাচন কমিশন কার্যালয়ে পাঠানো হয়েছে।
চূড়ান্ত নতুন ভোটার তালিকায় ২০১৯ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৭৬ হাজার ১১১ জন নতুন ভোটার অন্তর্ভূক্ত করে মোট ২২ লাখ ২৬ হাজার ৯১০ জনের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। এর মধ্যে পুরুষ ভোটার ১১ লাখ ১৬ হাজার ৯৯২ জন ও মহিলা ভোটার ১১ লাখ ৯ হাজার ৯১৮ জন। নতুন ভোটারদের মধ্যে পুরুষ ভোটার ৩৭ হাজার ৪৪৪ জন ও মহিলা ভোটার ৩৮ হাজার ৬৬৭ জন।
দিনাজপুর ১৩ উপজেলাভিত্তিক নতুন ভোটারের সংখ্যা হচ্ছে বীরগঞ্জ ২ লাখ ৩০ হাজার ১১২ জন। এর আগে ছিল ২ লাখ ২০ হাজার ১২২ জন। ভোটার বেড়েছে ৯৯৯০ জন। কাহারোল উপজেলায় নতুন ভোটারের সংখ্যা ১ লাখ ১৭ হাজার ৩২৮ জন। এর আগে ছিল ১ লাখ ১৩ হাজার ৩৫৫ জন। ভোটার বেড়েছে ৩৯৭৩ জন।
বিরল উপজেলায় নতুন ভোটারের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ৯৪৯ জন। এর আগে ছিল ১ লাখ ৮৪ হাজার ৩৫১ জন। ভোটার বেড়েছে ৬৫৯৮ জন। বোচাগঞ্জে নতুন ভোটারের সংখ্যা ১ লাখ ১৮ হাজার ২১৮ জন। এর আগে ছিল ১ লাখ ১৫ হাজার ১০৩ জন। ভোটার বেড়েছে ৩১১৫ জন।
দিনাজপুর সদরে নতুন ভোটারের সংখ্যা ৩ লাখ ৫৫ হাজার ৩৯৩ জন। এর আগে ছিল ৩ লাখ ৪৩ হাজার ৫৭৭ জন। সদরে ভোটার বেড়েছে ১১ হাজার ৮১৬ জন। খানসামায় নতুন ভোটারের সংখ্যা ১ লাখ ২৫ হাজার ৪২০ জন। এর আগে ছিল ১ লাখ ২১ হাজার ৩৬৯ জন। ভোটার বেড়েছে ৪০৫১ জন।
চিরিরবন্দরে নতুন ভোটারের সংখ্যা ২ লাখ ১৬ হাজার ৩৯৯ জন। এর আগে ছিল ২ লাখ ১০ হাজার ২৫৬ জন। ভোটার বেড়েছে ৬১৪৩ জন। পার্বতীপুরে নতুন ভোটারের সংখ্যা ২ লাখ ৬৬ হাজার ৬৮৫ জন। এর আগে ছিল ২ লাখ ৫৮ হাজার ২১৬ জন। ভোটার বেড়েছে ৭৪৯৯ জন।
ফুলবাড়ীতে নতুন ভোটারের সংখ্যা ১ লাখ ৩২ হাজার ৯৮১ জন। এর আগে ছিল ১ লাখ ২৯ হাজার ৩৬৬ জন। ভোটার বেড়েছে ৩৬১৫ জন। নবাবগঞ্জে নতুন ভোটারের সংখ্যা ১ লাখ ৭৩ হাজার ৬৮৭ জন। এর আগে ছিল ১ লাখ ৬৬ হাজার ৪৮০ জন। ভোটার বেড়েছে ৭২০৭ জন।
বিরামপুরে নতুন ভোটারের সংখ্যা ১ লাখ ৩৫ হাজার ৯৩৩ জন। এর আগে ছিল ১ লাখ ৩৩ হাজার ৩৯১ জন। ভোটার বেড়েছে ৪৫৬২ জন। হাকিমপুরে নতুন ভোটারের সংখ্যা ৭২ হাজার ৯৬ জন। এর আগে ছিল ৬৯ হাজার ৬৩৬ জন। এই উপজেলায় ভোটার বেড়েছে ১৯২০ এবং ঘোড়াঘাট উপজেলায় নতুন ভোটারের সংখ্যা ৯১ হাজার ৭০৯ জন। এর আগে ছিল ৮৮ হাজার ৪১৩ জন। এই উপজেলায় ভোটা বেড়েছে ৩ হাজার ২৯৬ জন।