migraion-day-pic-02(দিনাজপুর২৪.কম) “উন্নয়নের মহাসড়কে, অভিবাসীরা সবার আগে” এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুরেও বিভিন্ন আয়োজনে আন্তর্জাতিক অভিবাসন দিবস-২০১৬ পালিত হয়েছে। এ সব আয়োজনের মধ্যে ছিল র‌্যালী, আলোচনা সভা, পুরস্কার বিতরণ, শিক্ষা বৃত্তি  ও সম্মাননা ক্রেস্ট প্রদান ইত্যাদি।
রোববার (১৮ ডিসেম্বর) সকাল ১০টায় আন্তর্জাতিক অভিবাসন দিবস উপলক্ষে দিনাজপুর জেলা প্রশাসন এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের যৌথ আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় হতে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শিশু একাডেমী প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। র‌্যালীর উদ্বোধন করেন জেলা প্রশাসক মীর খায়রুল আলম।
র‌্যালীতে অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মো. আবু রায়হান মিয়া, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মো. মুশফিকুর রহমান, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট ও দিনাজপুর শাখার ম্যানেজার মো. শাহজাহানসহ সোনালী ব্যাংক, আল আরাফাহ ইসলামী ব্যাংক, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, দিনাজপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন কেসরকারী-বেসরকারী অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
র‌্যালি শেষে শিশু একাডেমী মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মো. মুশফিকুর রহমান’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম রাব্বি, বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. মাসুদ রানা, ইসলামী ব্যাংকের ভিপি ও দিনাজপুর শাখার ম্যানেজার মো. শাহজাহান, অগ্রণী ব্যাংক লিমিটেড স্টেশন রোড শাখার ম্যানেজার মো. দেলোয়ার হোসেন শাহ, মার্কেন্টোইল ব্যাংক দিনাজপুর শাখার ম্যানেজার মো. মামুনুর রশিদ প্রমূখ। ইসলামী ব্যাংকের সিনিয়র অফিসার ও বৈদেশিক বানিজ্য শাখার ইনচার্জ মো. নুরুল ইসলামের উপস্থাপনায় অন্যান্যের রেমিটেন্স গ্রাহক মো. মাহমুদা বেগম বক্তব্য রাখেন।
আলোচনা সভায় বক্তারা বলেন, অভিবাসীদের আত্মমর্যাদার স্বীকৃতি দেয়ার জন্যই প্রতিবছর আন্তর্জাতিক অভিবাসী দিবস পালন করা হয়। বর্তমানে সারা বিশ্বে প্রায় এক কোটি বাংলাদেশী অভিবাসি রয়েছে। এসব অভিবাসির কষ্টার্জিত অর্থ সদ্ব্যবহারের মাধ্যমে দেশের ভাবমর্যাদা উজ্জল করার আহবান জানান বক্তারা। বক্তারা বলেন, দক্ষতা ও অভিজ্ঞতা নিয়ে বৈধ পথে বিদেশ গেলে প্রতারিত হওয়ার কোন ভয় নেই। অভিবাসীদের জেলা কর্মসংস্থান অফিসের মাধ্যমে বিদেশ যাওয়ার পরামর্শ দেন বক্তারা।
আলোচনা শেষে দিনাজপুরে সর্বোচ্চ রেমিটেন্স প্রদানকারী বিভিন্ন ব্যাংকের ১০ জন গ্রাহককে সম্মাননা ক্রেস্ট, একজন শিক্ষার্থীর মাঝে শিক্ষা বৃত্তির চেক ও অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত শিশুদের জন্য বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার প্রদান করা হয়।