smart

মোঃ আফজাল হোসেন (দিনাজপুর২৪.কম)  দিনাজপুরের ফুলবাড়ীতে ৬দফা চুক্তি বাস্তবায়নের দাবীতে বিক্ষোভ মিছিল ও প্রধানমন্ত্রী বরাবর উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে স্বারকলিপি প্রদান করেছে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখা।
আজ বুধবার সকাল সাড়ে ১০টায়, ২০০৬ সালের ফুলবাড়ীবাসীর সাথে সম্পাদিত ৬দফা ফুলবাড়ী চুক্তির পুর্ন বাস্তবায়ন ও খনিবিরুধী আন্দোলনকারী নেতৃবৃন্দের নামে এশিয়া এনার্জির দায়েরকৃত মামলা প্রত্যাহার, জালিয়াতি ও সম্পদ পাচারের দায়ে ঐ কোম্পানির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন ও বড়পুকুরিয়া কয়লা খনিকে উম্মুক্ত করার ষড়যন্ত্র বন্ধ করার দাবীতে এই বিক্ষোভ মিছিল ও প্রধান মন্ত্রী বরাবর স্বারকলিপি প্রদান করেন।
এর পুর্বে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতা-কর্মিরা স্থানীয় নিমতলা মোড় থেকে বিক্ষোভ মিছিল বের করে, বিক্ষোভ মিছিলটি পৌর শহর প্রদক্ষিন করে উপজেলা চত্তরে এসে, উপজেলা নির্বাহী অফিসারের নিকট স্বারকলিপি প্রদান করেন। স্বারকলিপি গ্রহন করেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার ভুমি মোছাঃ কার্নিজ আফরোজ। স্বারকলিপি প্রধান শেষে নিমতলা মোড়ে এক পথসভা অনুষ্ঠিত হয়।
পথসভায় তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুর ইসলাম জুয়েলের সভাপতিত্বে, বক্তব্য রাখেন তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার অন্যতম নেতা হামিদুল হক, সদস্য সচিব জয় প্রকাশ গুপ্ত, ইউনাইটেট কমিনিউস্ট পাটির সম্পাদক সঞ্জিব কুমার জিতু, গফ্রন্ট নেতা কমল চন্দ্র চক্রবর্তি, ওয়ার্কাস পাটির সভাপতি মোশারফ হোসেন বাবু প্রমুখ।
পথসভায় গেল গ্রাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল বলেন, তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ীসহ এই অঞ্চলের মানুষকে সাথে নিয়ে দির্ঘ এক যুগ থেকে বাংলাদেশের ভুমি মানুষ প্রান-প্রকৃতি এবং কয়লা সম্পদ ও রক্ষার আন্দোলন করে আসচ্ছে। এই আন্দোলন এখন সারা দেশে চলছে।
তিনি বলেন ফুলবাড়ী থেকে প্রত্যাহারকৃত বহুজাতিক ঐ কোম্পানি অবৈধ্য ভাবে এই অঞ্চরে অনুপ্রবেশ করে এই অঞ্চরের মানুষকে বিক্ষুবদ্ধ করে আইন শৃংখলার অবনতি করার চেষ্ঠা করছে। এরেই ধারাবাহিকতায় ১৯জন নেতা-কমির নামে মিথ্যা মামলা দায়ের করেছে এশিয়া এনার্জি। তাই তিনি এশিয়া এনার্জির দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করে ২০০৬ সারের সম্পাদিত ৬দফা চুক্তি বাস্তবায়নের দাবী জানান। অন্যথায় আবারো গণআন্দোলনকরে ৬দফা চুক্তি বাস্তবায়ন করা হবে বলে তিনি হুশিয়ারী দেন।