এম.এ.সালাম (দিনাজপুর২৪.কম) দিনাজপুর শহরকে সবুজ শহর করা এবং পরিবেশের ভারসাম্য রক্ষার লক্ষে গাছের চারা বিতরণ করেছে জেলা স্বেচ্ছাসেবকলীগ।  সোমবার (১৭ জুন) দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুলে (বাংলা স্কুল) কয়েক শ’ শিক্ষার্থীর মাঝে গাছের চারা বিতরন জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আবু ইবনে রজব। এ সময় তিনি বলেন, প্রচন্ড গরম, তাপদাহ থেকে রক্ষা এবং শিশুদের সুস্থ রাখতে ফলজ গাছের কোন বিকল্প নেই। তাই বনজগাছের পাশাপাশি ফলজ গাছ রোপন এখন জরুরী হয়ে পড়েছে। আর তাই স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মধ্যে ফলজ গাছের চারা বিতরণ করে শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টি এবং চেতনাকে উদ্বুদ্ধ করার লক্ষে স্বেচ্ছাসেবকলীগ এ উদ্যোগ গ্রহণ করেছে। অনুষ্ঠানে বাংলাদেশের আপেল হিসেবে পরিচিত পেয়ারা গাছের চারা বিতরন করা হয়।
পেয়ারা গাছের চারা হাতে নিয়ে আনন্দ ও উল্লাসে ফেটে পড়েন দশম শ্রেনী ছাত্রী নাসিরা আঞ্জুমান রুমা ও মাইমুনা আক্তার মিশু। তারা সাংবাদিকদের বলেন, গাছ আমাদের অক্সিজেন দেয়। ছায়া দেয়। পেয়ারায় ভিটামিন রয়েছে। আমরা এ গাছ বাড়ীর পাশে লাগাবো ও গাছ লাগানোর জন্য পার্শ্ববর্তী ও পরশীদের উৎসাহ যোগাবো। সপ্তম শ্রেণীর ছাত্র মেহেদী হাসান মাজেদ একটি পেয়ারা গাছের চারা পেয়ে খুশিতে বলেন, গাছ একটি অতিপ্রয়োজনীয়। এ বিষয়টি জানান দিতেই আজকে অনুধাবন হলো। সকলের উচিত বাড়ীর খালি স্থান ফেলে না রেখে গাছ রোপন করা।
দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বকসী বাচ্চু স্বেচ্ছাসেবকলীগের এ উদ্যোগকে প্রসংশনীয় উল্লেখ করে বলেন, প্রতিটি রাজনৈতিকদল, সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠান এ উদ্যোগ গ্রহণ করলে পরিবেশের ভারসাম্য রক্ষায় কোন ঘাটতি থাকবে না।
চারা বিতরণ অনুষ্ঠানে দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুলের (বাংলা স্কুল) প্রধান শিক্ষক মো. সমসের আলী, সিনিয়র সহকারী শিক্ষক মো. আখতারুল ইসলাম রাঙ্গা, জেলা স্বেচ্ছাসেবকলীগের সাংগঠনিক সম্পাদক রাকিবুল ইসলাম সবুজ, তছলিম উদ্দীন, স্বেচ্ছাসেবকলীগ নেতা মার্শাল হোসেন, রাকিব ইসলামসহ অন্যান্য নেতাকর্মী উপস্থিত ছিলেন।