মাহবুবুল হক খান, (দিনাজপুর২৪.কম) দিনাজপুর সদর উপজেলার দক্ষিণ কোতয়ালীর ৬নং আউলিয়াপুর ইউনিয়নের হরিহরপুর প্রফেসর পাড়ার কৃষক মো. মমতাজ আলীর বাড়িতে রয়েছে ছয় পা বিশিষ্ট এক বিচিত্র গরু।  মমতাজ আলী জানান, গত তিন বছর ধরে  তার বাড়িতে গরুটি পালিত হচ্ছে। গরুটি তার গোয়াল ঘরেই অন্য একটি মা গরু এটি প্রসব করে। গরুটির অতিরিক্ত দুটি পাসহ মোট ছয়টি পা রয়েছে। অতিরিক্ত দু’টি পা পেছনের প্রজনন অঙ্গের কাছে থেকে বেরিয়ে মাটি স্পর্শ করেছে।
গরুটি দু’টি লিঙ্গ রয়েছে। ওই অঙ্গ দিয়ে প্রসাব করে বলে জানান মমতাজ আলী। স্বাভাবিক গরুর মত গরুটি চলাচল ও খাবার খেতে পারে। খাওয়া ও চলাফেরায় কোন সমস্যা হয় না বলে জানান তিনি।
গরুটিকে কোন চিকিৎসক দেখানো হয়েছে কিনা এ ব্যাপারে জানতে চাওয়া হলে মমতাজ আলী জানান, “আমি নিত্যান্তই একজন গরিব কৃষক। খুব কষ্ট করে জীবন চলি তাই গরুটি চিকিৎসককে  দেখাতে পারিনি।”
গরুটির দু’টি প্রজনন অঙ্গ দৃশ্যমান ও সক্রিয় থাকায় প্রজনন করানো হয়নী বলে এই  ছয় পা বিশিষ্ট গরুর মালিক মমতাজ আলী জানান। এই বিস্ময় গরুটি দেখার জন্য দূরদূরান্ত থেকে সদরের হরিহরপুরে কৃষক মমতাজ আলীর বাড়িতে উৎসুকরা ভীড় জমাচ্ছেন। অনেকে বাজার দামের দ্বিগুণ দাম হাকিয়ে কিনতে আগ্রহ প্রকাশ করছেন বলেও জানান গরুর মালিক মমতাজ আলী।