-প্রতীকী ছবি

স্টাফ রিপোর্টার (দিনাজপুর২৪.কম) দিনাজপুর জেলায় করোনা রোগী ১১শ’ ছাড়িয়েছে। গতকাল পর্যন্ত মৃতের সংখ্যা-২৩। এত কিছুর পরও জনসাধারণ কোন প্রকার স্বাস্থ্যবিধি মেনে চলছেন না। প্রশাসনের আগের মত তৎপরতাও লক্ষ্য করা যাচ্ছে না। সন্ধ্যার ৭টার পরও খোলা রয়েছে বাজার। বাহাদুর, লিলিমোড়, মর্ডাণ মোড়. বালুয়াডাঙ্গা সহ বিভিন্ন স্থানে চলছে মাছের বেচাকেনা। যোগ দিয়েছে চা দোকানীও। যাই হউক।
দিনাজপুরে গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ৩২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাড়ালো ১১৭৮ জন। এছাড়া সদর উপজেলায় একজনসহ এ পর্যন্ত ২৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন ১৯ জনসহ এ পর্যন্ত ৭০১ জন সুস্থ হয়ে বাড়ী ফিরেছেন। তবে আক্রান্ত ১১৭৮ জনের মধ্যে ৭০১ জন সুস্থ ও ২৩ জনের মৃত্যু হওয়ায় বর্তমানে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা রয়েছে ৪৫৪ জন। দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুছ জানান, ২৪ ঘন্টায় জেলায় নতুন করে আরো ৩২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট করোনাভাইরাসে আক্রান্ত রোগির সংখ্যা দাড়ালো ১১৭৮ জনে। এছাড়া গত ২৪ ঘন্টায় দিনাজপুর সদর উপজেলায় একজনসহ এ পর্যন্ত ২৩ জনের মৃত্যু হয়েছে। আর নতুন ১৯ জনসহ এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭০১ জন। নতুন আক্রান্ত ৩২ জনের মধ্যে দিনাজপুর সদর উপজেলাতেই ১৪ জন, পার্বতীপুরে ৯ জন, ঘোড়াঘাটে ৩ জন, চিরিরবন্দরে ৪ জন, বীরগঞ্জে একজন ও বিরল উপজেলায় একজন। আর নতুন সুস্থ ১৯ জনের মধ্যে সদরে একজন, কাহারোলে ৩ জন, বিরামপুরে ৪ জন, নবাবগঞ্জে ৪ জন, ঘোড়াঘাটে ৫ জন ও পার্বতীপুর উপজেলায় দুইজন। সিভিল সার্জন জানান, আক্রান্ত মোট ১১৭৮ জনের মধ্যে সদর উপজেলায় মোট আক্রান্ত হয়েছে ৪৬১ জন। এর মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২১৯ জন, মৃত ৬ জন ও বর্তমানে আক্রান্ত ২৩৬ জন। বিরলে আক্রান্ত ৭০ জন, সুস্থ ৪৯ জন ও বর্তমানে আক্রান্ত ২১ জন, বিরামপুরে মোট আক্রান্ত ১২১ জন, সুস্থ হয়েছে ৮৫ জন, মৃত দুইজন ও বর্তমানে আক্রান্ত ৩৪ জন। বীরগঞ্জে মোট আক্রান্ত ৩৬ জন, সুস্থ ২২ জন, মৃত দুইজন ও বর্তমানে আক্রান্ত ১২ জন। বোচাগঞ্জে মোট আক্রান্ত ২৫ জন, সুস্থ হয়েছে ২০ জন, মৃত দুইজন ও বর্তমানে আক্রান্ত ৩ জন। চিরিরবন্দরে মোট আক্রান্ত ৮০ জন, সুস্থ ৫৯ জন, মৃত ৪ জন ও বর্তমানে আক্রান্ত ১৭ জন। ফুলবাড়ীতে মোট আক্রান্ত ৪৬ জন, সুস্থ হয়েছে ২৫ জন, মৃত দুইজন ও বর্তমানে আক্রান্ত ১৯ জন। ঘোড়াঘাটে মোট আক্রান্ত ৬৬ জন, সুস্থ হয়েছে ৪৯ জন ও বর্তমানে আক্রান্ত ১৭ জন। হাকিমপুরে মোট আক্রান্ত ১৫ জন, সুস্থ হয়েছে ৯ জন ও বর্তমানে আক্রান্ত ৬ জন। কাহারোলে মোট আক্রান্ত ৫৩ জন, সুস্থ হয়েছে ৩২ জন, মৃত একজন ও বর্তমানে আক্রান্ত ২০ জন। খানসামায় মোট আক্রান্ত ৫৫ জন, সুস্থ হয়েছে ৩৪ জন, মৃত একজন ও বর্তমানে আক্রান্ত ২০ জন। নবাবগঞ্জে মোট আক্রান্ত ৫৬ জন, সুস্থ হয়েছে ৪২ জন, মৃত দুইজন ও বর্তমানে আক্রান্ত ১২ জন। এবং পার্বতীপুর উপজেলায় মোট আক্রান্ত ৯৪ জন, সুস্থ হয়েছে ৫৬ জন, মৃত একজন ও বর্তমানে আক্রান্ত রয়েছে ৩৭ জন।
তিনি জানান, এ পর্যন্ত ২৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৬ জন, বিরামপুরে দুইজন, বীরগঞ্জে দুইজন, বোচাগঞ্জে দুইজন, চিরিরবন্দরে ৪ জন, ফুলবাড়ীতে দুইজন, কাহারোলে একজন, খানসামা একজন, নবাবগঞ্জ দুইজন ও পার্বতীপুরে উপজেলায় একজন। তিনি জানান, দিনাজপুর জেলায় এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ২১ জন। আর এ পর্যন্ত করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছে ২৩ জন। সিভিল সার্জন জানান, গত ২৪ ঘন্টায় ৯৩টি নমুনার ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে ৩২ জনের নমুনায় করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এছাড়া গত ২৪ ঘন্টায় ২১২টসহ এ পর্যন্ত ৯০৬৬টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আর গত ২৪ ঘন্টায় ৯৩টিসহ ৮৮৯৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘন্টায় ১৪৬ জনসহ এ পর্যন্ত ১৫৫৭৬ জনকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে। আর বর্তমানে হোম আইসোলেশনে রয়েছেন ৪২৯ জন, প্রাতিষ্ঠানিক আইসোলেশনে রয়েছেন ৬ জন, হাসপাতালে ভর্তি রয়েছেন ২০ জন ও ২৩ জনের মৃত্যু হয়েছে বলে জানান সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুছ।