সাহেব (দিনাজপুর২৪.কম) বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত প্রবীন রাজনীতিক স্বাধীনতা পদক প্রাপ্ত এ্যাডভোকেট এম. আব্দুর রহিমকে সর্বস্তরের মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করেছেন। আজ শুক্রবার ছিল প্রয়াত জননেতার চতুর্থ মৃত্যু বার্ষিকী।
প্রয়াত জননেতার চতুর্থ মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে “এম. আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, দিনাজপুর” এর গৃহিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকাল ১০ টায় জেলা প্রশাসন কার্যালয় চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসুচির সূচনা হয়। প্রথমে গবেষণা কেন্দ্রের কার্যকরী সভাপতি বীরমুক্তিযোদ্ধা মো. সফিকুল হক ছুটু, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক রুহুল আমিন জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনের পর মরহুমের ছোট ছেলে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন।
এরপর সকাল ১১টায় দিনাজপুর সদর উপজেলার জালালপুরে প্রয়াত এই রাজনীতিকের সমাধিতে প্রথমে এম. আব্দুর রহিম সমাজকল্যান ও মুক্তিযুদ্ধ গবেষনা কেন্দ্রের পক্ষ হতে পুষ্পার্ঘ্য অর্পন করা হয়। এরপর মরহুমের বড় ছেলে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও ছোট ছেলে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপিও শ্রদ্ধা জ্ঞাপন করেন । এসময় জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভুঞাঁ, মুখ্য বিচারিক মো. আয়েজ উদ্দিন-এর নেতৃত্বে বিজ্ঞ বিচারকবৃন্দ উপস্থিত ছিলেন।
দুপুর ১২টায় সমাধিস্থলে অনুষ্ঠিত হয় মিলাদ মাহফিল ও দোয়া। দোয়া পরিচালনা করেন মরহুমের বড় ছেলে বিচারপতি এম. ইনায়েতুর রহিম।