(দিনাজপুর২৪.কম) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হলো ৯১ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। বিশ্ব চলচ্চিত্রের এ আসরে এবারের অপেক্ষার প্রহর শেষ হলো ভারতের। দশ বছর  আবারও ভারত পেলো অস্কার।

‘পিরিয়ড, অ্যান্ড অফ সেনটেন্স’ নামে নারীর ঋতুকাল নিয়ে বানানো একটি তথ্যচিত্র দিয়ে ভারতীয় পরিচালক গুনিত মোঙ্গা ‘সেরা শর্ট ডকুমেন্টারি’ বিভাগে জিতেছেন অস্কার।

এর মধ্য দিয়ে দশ বছর পর ভারতীয়দের ঘরে অস্কার উঠলো। তথ্যচিত্রটি উত্তর ভারতের কয়েকজন মহিলাকে নিয়ে তৈরি হয়েছে এ মহিলারা যার যার বাড়িতে স্যানিটারি ন্যাপকিন তৈরি করে গ্রামের মহিলাদের তা ব্যবহারের জন্য উৎসাহ দিয়েছিলেন।

এর আগে ২০০৯ সালে ‘স্লামডগ মিলিয়নিয়ার’ ছবির অস্কার পেয়েছিলেন ভারতের সুরকার এ আর রহমান ও সাউন্ড ইঞ্জিনিয়ারর রেসুন পুকুট্টি।

প্রতি বছরের মতো এবারও অস্কার নাইটের জমকালো অনুষ্ঠান হয় হলিউডের ডলবি থিয়েটারে। এবারের অস্কারে সর্বাধিক ৪টি বিভাগে সেরা হয়েছে সংগীতনির্ভর বায়োপিক ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’। সবাইকে চমকে দিয়ে এই আসরের সর্বোচ্চ পুরস্কার- সেরা চলচ্চিত্রের স্বীকৃতি পেয়েছে ‘গ্রিন বুক’।-ডেস্ক