(দিনাজপুর২৪.কম) সুগন্ধি তুলসি পাতা কেবল স্বাস্থ্যরক্ষায়ই অনন্য নয়, ত্বকের যত্নেও অতুলনীয়। তুলসিতে থাকা ভিটামিন, প্রোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট ব্রণ দূর করতে পারে। পাশাপাশি তুলসির ফেসপ্যাক নিয়মিত ব্যবহারে ত্বক হয় উজ্জ্বল ও দাগহীন। জেনে নিন রূপচর্চায় তুলসির ব্যবহার।
ব্রণ দূর করতে : তুলসিতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা ব্রণ দূর করতে পারেন। তুলসি পাতা বেটে রস সংগ্রহ করুন। হলুদ মিশিয়ে ত্বকে লাগান মিশ্রণটি। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।
ত্বক উজ্জ্বল করতে : তুলসি পাতা বেটে রসটুকু আলাদা করুন। তুলসির রসের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন কিছুক্ষণ। প্রতিদিন এটি ব্যবহার করলে ত্বক হবে উজ্জ্বল ও সুন্দর।
দাগহীন ত্বকের জন্য : তুলসি পাতা বেটে ১ চা চামচ মধু ও ১ চা চামচ লেবুর রস মেশান। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের কালচে দাগ দূর হবে।
ত্বকের ইনফেকশন দূর করতে : তুলসির অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের অ্যালার্জিজনিত চুলকানি দূর করতে পারে। তুলসি পাতা পেতে আধা কাপ দইয়ের সঙ্গে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
বলিরেখা দূর করতে : তুলসি পাতা বেটে ১ চা চামচ মুলতানি মাটি ও নারিকেল তেল মিশিয়ে ত্বকে লাগান। এটি ত্বক টানটান করবে।  তথ্য : বোল্ডস্কাই