হাফিজুর রহমান হাবিব (দিনাজপুর২৪.কম) ‘সুস্থ্য কিশোরী, নিরাপদ আগামী’ প্রতিপাদ্যে তেঁতুলিয়ায় স্থানীয় কিশোরীদের বাল্যবিয়ের কুফল ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা, সাইবার নিরাপত্তা বিষয়ক দুইদিন ব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। মুজিববর্ষকে উপলক্ষে পঞ্চগড় জেলা প্রশাসক ড.সাবিনা ইয়াসমিনের বিভিন্ন উদ্যোগের অন্যতম উদ্যোগ কন্যারত্ন তৈরি। এই কন্যারত্নদের আত্মরক্ষা ও ক্ষমতায়ন তৈরির লক্ষে প্রাথমিক কৌশল ব্যুত্থান মার্শাল আর্ট প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ।

গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় নারী শিক্ষাখ্যাত কাজী শাহাবুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে উপজেলা নির্বাহী অফিসার (ভার.) মাসুদুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে দুই দিনব্যাপি বুত্থান মার্শাল আর্ট প্রশিক্ষনের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল মান্নান।

কাজী মতিউর রহমানের উপস্থাপনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াছিন আলী মন্ডল, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রশিক্ষক গ্রান্ড মাস্টার ম্যাক ইউরি বজ্রমুণি ও ক্যাপ্টেন (অব.) ও শাহনাজ জাহান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মডেল থানার অফিসার ইনচার্জ আবু ছায়েম মিয়া, ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী ও অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) শ্রী বীরেন চন্দ্রসহ গণমাধ্যমকর্মী।

কন্যারত্নদের এই প্রশিক্ষণে তেঁতুলিয়ার স্কুলগামী ১০০ কিশোরী অংশ নেয়। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রশিক্ষক গ্রান্ড মাস্টার ম্যাক ইউরি বজ্রমুণি ও ক্যাপ্টেন (অব.) শাহনাজ জাহান প্রশিক্ষণটি পরিচালনা করছেন। কিশোরীদের মধ্যে আত্মবিশ্বাস ও মনোবল বৃদ্ধি করতেই মার্শাল আর্ট প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। তেঁতুলিয়া উপজেলা পরিষদ, বিয়ন্ড লাইফ ফাউন্ডেশন এবং বাংলাদেশ ব্যুত্থান অ্যাসোসিয়েশনের সহযোগিতায় জেলা প্রশাসন এ প্রশিক্ষণের আয়োজন করে।

প্রধান অতিথি আব্দুল মান্নান বক্তব্যে বলেন, আমাদের মান্যবর জেলা প্রশাসক যেহেতু একজন নারী, তাই তিনি নারীর ক্ষমতায়ন ও আত্মরক্ষার কৌশল শিখানোর উদ্দেশ্যে দুইদিন ব্যাপী বুত্থান মার্শাল আর্ট প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছেন। এই প্রশিক্ষণের মাধ্যমে কিশোরীরা আত্মরক্ষার কৌশল শিখতে পারবে। এছাড়াও মুজিববর্ষ উপলক্ষ্যে বাল্যবিবাহ রোধ এবং নারীর ক্ষমতায়নে সহায়ক উপকরণ হিসেবে জেলার পাঁচ উপজেলায় এক হাজার ৭০০ কিশোরীকে বাইসাইকেল প্রদান করা হয়েছে।