প্রতীকী ছবি

(দিনাজপুর২৪.কম) প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশুদের বইয়ের বোঝা কমাতে হবে। তাদের আনন্দ দিতে হবে, খেলার সুযোগ দিতে হবে। পরীক্ষা নিয়ে বাচ্চাদের সঙ্গে বেশি বাড়াবাড়ি করা হচ্ছে। ক্লাস ওয়ান থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা থাকা উচিত নয়।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী একথা বলেন বলে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, বাচ্চাদের সম্পর্কে প্রধানমন্ত্রী অনেক মন্তব্য করেছেন, আলোচনা করেছেন। বাচ্চারা অনেক বেশি বই কাঁধে নিয়ে ঘোরে, কষ্ট হয়। আজকেও বিষয়টি বলেছেন। পরীক্ষা নিতে নিতে শেষ করে দিচ্ছি বাচ্চাদের। খালি পরীক্ষা, খালি পরীক্ষা। উনি মনে করেন, বেশি বাড়াবাড়ি হয়ে যাচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়কে বলা হয়েছে, এ বিষয়ে আরও নতুন নতুন চিন্তাভাবনা করার জন্য।

এ সময় চামড়া শিল্পনগরীর মেয়াদ বৃদ্ধিসহ ৯ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ৪ হাজার ৬১১ কোটি ৬২ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজেস্ব তহবিল থেকে ৪ হাজার ৩৬৬ কোটি টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা ২৪৫ কোটি ৫০ লাখ টাকা খরচ করবে।

পরিকল্পনামন্ত্রী জানান, রাজধানীর প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, ‘বড় বড় উন্নয়ন প্রকল্পের জন্য ডেভেলপমেন্ট বন্ড ছাড়া যায় কিনা সেটি ভাবতে হবে।’ এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রাথমিক কাজ শুরু করেছে বলে জানান তিনি।

এছাড়া সাভার চামড়া শিল্পনগরীর কাজ যেন এবার শেষ হয় সেজন্যও নির্দেশ দিয়েছেন তিনি। তিনি বলেছেন, ‘চতুর্থবার সংশোধন হলো, আর যেন সংশোধনী প্রস্তাব না আসে। তাছাড়া হাজারীবাগে আগে বাই প্রোডাক্ট হিসেবে কিছু শিল্প গড়ে উঠেছে। সাভারেও যাতে সেরকম বাই প্রোডাক্ট শিল্প গড়ে ওঠে সেজন্য সুযোগ সৃষ্টি করতে হবে।

রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। -ডেস্ক