বি. এম. জুলফিকার রায়হান (দিনাজপুর২৪.কম) সাতক্ষীরার তালায় সমাজের পিছিয়ে পড়া দলিত নারীদের খাদ্য সামগ্রী বিষয়ে ১২ দিনের প্রশিক্ষন দেয়া হয়েছে। প্রশিক্ষন শেষে উপকারভোগী নারীদের মাঝে খাদ্য প্রস্তুতের উপকরন বিতরন করা হয়।দাতা সংস্থা সানজিনো-ইটালী’র সহযোগীতায়, বেসরকারি সংস্থা দলিত’র টিপসি প্রকল্পের আওতায় এই প্রশিক্ষন ও উপকরন বিতরন করা হয়। প্রশিক্ষন শেষে মঙ্গলবার সকালে তালাস্থ দলিত অফিসে, ২০জন নারীকে খাদ্য প্রস্তুতের উপকরন বিতরন উপলক্ষ্যে এক অনুষ্ঠান টিপসি প্রকল্প ব্যবস্থাপক দেবব্রত বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপকরন বিতরন করেন, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মিসেস নাসরিন জাহান।
এসময় অন্যান্যের মধ্যে দলিত কর্মকর্তা রীনা দাশ, শাওন সাহা, গোপীনাথ দাশ, সমীর দাশ প্রমুখ সহ উপকারভোগী নারীরা উপস্থিত ছিলেন।
স্বাস্থ্য সম্মত ভাবে ক্ষুদ্র ব্যবসা সংশ্লিষ্ট বিভিন্ন খাদ্য প্রস্তুতের লক্ষ্য নিয়ে দলিত উক্ত প্রশিক্ষনের আয়োজন করে। সফলভাবে প্রশিক্ষন শেষে উপকারভোগী নারীদের মাঝে খাদ্যপন্য উৎপাদনের  জন্য প্রত্যেক নারীকে ১টি করে স্টোভ, কড়াই, ঝাঝরি, বেলন, পিড়ি, তৈল, ময়দা, ব্যাসন সহ বিভিন্ন উপকরন দেয়া হয়।
এই সকল উপকরন নিয়ে দরিদ্র নারীরা গ্রামীন ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে নিজেদের আর্থিক ভাবে স্বাবলম্বী করে গড়ে তুলতে পারবে।