বি. এম জুলফিকার রায়হান (দিনাজপুর২৪.কম) প্রকল্পের কাজ শেষ না করে টাকা উত্তোলন ও প্রকল্প সভাপতি স্বাক্ষর জাল করার দায়ে তালা উপজেলার ১২নং খলিলনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান রাজুকে বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের সিনিয়র সহকারী সচিব মো. আবু জাফর রিপন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন সূত্রে এতথ্য জানাগেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, তালা উপজেলার খলিলনগর ইউনিয়নের গঙ্গারামপুর গ্রামে একটি টিআর প্রকল্পের (বিল নং-৩৬/২০১৮-১৯) সভাপতির স্বাক্ষর জাল করে ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান রাজু প্রায় উনসত্তর হাজার টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন বলে সেসময়ে অভিযোগ ওঠে। এনিয়ে এলাকাবাসি তালা উপজেলা নির্বাহী অফিসার এবং সাতক্ষীরা জেলা প্রশাসকের কাছে অভিযোগ করেন। প্রাথমিক তদন্তে অভিযোগটি প্রমানিত হওয়ায় সাতক্ষীরা জেলা প্রশাসক ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান রাজুর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ে সুপারিশ পত্র প্রেরন করেন। এরই প্রেক্ষিতে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ধারা ৩৪(১) অনুযায়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান রাজুকে তার স্বীয় পদ হতে সাময়িক বরখাস্ত সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়। চলতি মাসের ৪ ফেব্রুয়ারী সংশ্লিষ্ট বিভাগের সিনিয়র সহকারী সচিব মো. আবু জাফর ৪৬.০০.৮৭০০.১০৭.২৭.০০২.১৭ (অংশ-১)- ১৬১ স্মারকে প্রজ্ঞাপনটি জারি করেন। এছাড়া একই মন্ত্রনালয়ের পরবর্তী স্মারকে “কেন চুড়ান্তভাবে অপসারন করা হবে না” তা পত্র প্রাপ্তির ১০ কার্য দিবসের মধ্যে জানানোর জন্য ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান রাজুকে কারন দর্শানোর নোটিশে বলা হয়েছে।
মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারী) রাতে প্রজ্ঞাপনটির তথ্য জানাজাানি হলে কতিপয় উৎসুক এলাকায় মিষ্টি বিতরন করে।
এবিষয়ে তালা উপজেলা নির্বাহী অফিসার মো. তারিফ-উল-হাসান বুধবার দুপুরে (১৭ ফেব্রুয়ারী) জানান, খলিলনগর ইউপি চেয়ারম্যান বরখাস্ত সংক্রান্ত প্রজ্ঞাপনটির তথ্য এখনও অফিসিয়াল ভাবে পাওয়া যায়নি। তবে, অন্য মাধ্যমে বিষয়টি জানার পর ইতোমধ্যে চেয়ারম্যানের ক্ষমতা সীমিত করা হয়েছে। এছাড়া প্রজ্ঞাপনটি পেলে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।
এব্যপারে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান রাজু (বুধবার) জানান, গতকাল ডাকযোগে পত্রটি পেয়েছি। এই পত্রের বিরুদ্ধে পরবর্তী আইনী পদক্ষেপ নেয়ার কথা জানান তিনি।
প্রসঙ্গত, বিগত ইউপি নির্বাচনে তালার খলিলনগর ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের প্রার্থীর বিপক্ষে তিনি বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচিত হন।