পুরোনো ছবি

(দিনাজপুর২৪.কম) কারিগরি জটিলতার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়া আগামী রোববার পর্যন্ত স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে আবেদন করতে গিয়ে শিক্ষার্থীরা ভোগান্তির অভিযোগ জানালে আজ বৃহস্পতিবার বেলা পৌনে ১টার দিকে আবেদন প্রক্রিয়া বন্ধ করে দেওয়া হয়।

প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৮ মার্চ থেকে অনলাইনে আবেদন শুরু হয়েছে, যা ৩১ মার্চ মধ্য রাত পর্যন্ত চলার চলার কথা ছিল।

ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘নির্বিঘ্নে শিক্ষার্থীরা যাতে অনলাইনে আবেদন করতে পারেন, সেজন্য ওয়েবসাইটের সক্ষমতা বাড়াতে কাজ চলছে। গত বছরের তুলনায় এবার প্রথম দিকেই দ্বিগুণ আবেদন পড়েছে। প্রথম ৪৮ ঘণ্টায় পাঁচ ইউনিটে মোট ১ লাখ সাড়ে ৫ হাজার আবেদন জমা পড়েছে। এতে ওয়েবসাইটের বেশ চাপ পড়েছে।’

তিনি বলেন, ‘বর্তমান সিস্টেমে প্রচণ্ড চাপের কারণে আবেদনকারী শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এজন্য আমরা দুঃখ প্রকাশ করছি। ওয়েবসাইটের সক্ষমতা বাড়াতে আমরা সার্ভারের কাজ করছি। রোববার রাত ৮টা কাজ পর্যন্ত চলবে। এসময় ভর্তির আবেদন গ্রহণ স্থগিত থাকবে।’ সোমবার থেকে আবারও আবেদন প্রক্রিয়া শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

কারিগরি জটিলতার কারণে যে সময়টুকু নষ্ট হচ্ছে, পরবর্তীতে ভর্তি আবেদন ও টাকা জমা দেওয়ার শেষ তারিখ সমন্বয় করা হবে বলে জানান অধ্যাপক মোস্তাফিজুর।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, ২১ মে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ২২ মে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ২৭ মে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট, ২৮ মে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ পরিবর্তনের সমন্বিত ‘ঘ’ ইউনিট এবং ৫ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। প্রতিটি পরীক্ষা সকাল ১১টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। -ডেস্ক