(দিনাজপুর২৪.কম) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ঢাবির পরিচয়পত্র দেয়া হবে না। তাদেরকে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পরিচয়পত্র গ্রহণ করতে হবে। তাদের পাঠদান ও পরীক্ষা কার্যক্রম স্ব স্ব কলেজ ক্যাম্পাসে পরিচালিত হবে।

শনিবার (২০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সম্প্রতি রাজধানীর সরকারি সাত কলেজ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে যে বিভ্রান্তি তৈরি হয়েছে তা স্পষ্ট করতেই এ বিজ্ঞপ্তি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অধিভুক্ত, উপাদানকল্প শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো পরিচয়পত্র দেয়া হবে না। তারা আগের মতো নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পরিচয়পত্র গ্রহণ করবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসন, পরিবহন, স্বাস্থ্যসেবা, পাঠাগার প্রভৃতির কোনটিই ব্যবহার করার সুযোগ নেই উল্লিখিত কলেজ বা ইনস্টিউটের শিক্ষার্থীদের। তারা আগের মতো নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের সুবিধাদি গ্রহণ করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অধিভুক্ত বা উপাদানকল্প শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ভর্তি, ব্যবহারিক পরীক্ষা, মৌখিক পরীক্ষা, ব্যাংকিং কার্যক্রম প্রভৃতি নিজ নিজ কলেজ ক্যাম্পাসে বা সুবিধাজনক স্থানে অনুষ্ঠিত হবে; ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নয়। উল্লিখিত কলেজ, ইনস্টিটিউটের শিক্ষার্থীদের শিক্ষাসহায়ক কার্যক্রমও নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস শুধুমাত্র এ বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্রধারী শিক্ষার্থীদের জন্যই উন্মুক্ত। পূর্ব প্রস্তুতি ছাড়া অপরিকল্পিতভাবে হঠাৎ করে ঢাকার সাতটি সরকারি কলেজকে অধিভুক্ত প্রতিষ্ঠান হিসেবে গ্রহণের ফলে অসুবিধা সৃষ্টি হয়েছে। তবে স্বতন্ত্র লোকবল ও ব্যবস্থাপনা দ্বারা অধিভুক্ত বা উপাদানকল্প শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের একাডেমিক কার্যক্রম পরিচালিত হবে বিধায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা ও সামগ্রিক কার্যক্রম বাধাগ্রস্ত হবে না।

অধিভুক্ত কলেজগুলো হল- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। -ডেস্ক