-সংগ্রহীত

(দিনাজপুর২৪.কম) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন-ডিএসসিসি নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব শেখ ফজলে নুর তাপস ও ঢাকা-৭ আসনের সাংসদ হাজী সেলিম।

বুধবার (২৫ ডিসেম্বর) ধানমন্ডিস্থ আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক থেকে তাপসের পক্ষে মনোনয়ন তুলেন ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মোর্শেদ কামাল। এসময় ধানমন্ডি থানা ও ওয়ার্ড আওয়ামী লীগ নেতাকর্মীসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

তাপসের বাবা শেখ ফজলুল হক মণি যুবলীগের প্রতিষ্ঠাতা। তিনি শেখ ফজলুল হক মণির কনিষ্টপুত্র। আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ফুফু। ৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার সঙ্গে তাপসের বাবা-মাকেও হত্যা করে ঘাতকরা। ২৪ নভেম্বর বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী যুবলীগের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তাপসের বড় ভাই ফজলে শামস পরশ।

এ ছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম ও স্থানীয় আওয়ামী লীগ নেতা নাজমুল হক মনোনয়নপত্র সংগ্রহ করেন।

আজ থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরু হওয়া চলবে শুক্রবার বিকেল ৫টা পর্যন্ত। আওয়ামী লীগের দফতর সম্পাদক হিসেবে ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার পক্ষে দলের মনোনয়ন ফরম বিতরণ করছেন প্রধানমন্ত্রী ব্যক্তিগত সহকারী আবদুল আওয়াল শামীম, জিএম মাসুদুল হাসান এবং মো. আলাউদ্দিন।

উল্লেখ্য, আগামী ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার তারিখ ৩১ ডিসেম্বর, যাচাই-বাছাই ২ জানুয়ারি আর প্রত্যাহার ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি। পুরো নির্বাচন অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

৫৪টি সাধারণ ওয়ার্ড ও ১৮টি সংরক্ষিত মহিলা ওয়ার্ড নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন গঠিত। এ নির্বাচনে ১ হাজার ৩৪৯টি ভোটকেন্দ্রের ৭ হাজার ৫১৬টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনতে ৭৫টি সাধারণ ওয়ার্ড ও ২৫টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। এ নির্বাচনে ১ হাজার ১২৪টি ভোটকেন্দ্রের ৫ হাজার ৯৯৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ ভোটার এ নির্বাচনে ভোটধিকার প্রয়োগের সুযোগ পাবেন। -ডেস্ক