(দিনাজপুর২৪.কম) ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ষোড়শ আসরে শর্ট এন্ড ইনডিপেনডেন্ট ফিল্ম বিভাগে স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড পেয়েছে খন্দকার সুমনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র “পৌনঃপুনিক”।

পরিচালক খন্দকার সুমন জানান, “সমাজের অবদমিত অধ্যায়ের অস্পৃশ্য নারীর দ্রোহের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘পৌনঃপুনিক’। মানবিক সমাজ বিনির্মাণের আকাঙ্খায় প্রতিনিয়ত যে লড়াই চলছে আমাদের সমাজে, সেই লড়াইয়ের কিছু কিছু অংশ আমাদের চোখ এড়িয়ে যায়। অনেক সময় সচেতন ভাবে উপেক্ষা করতে চাই কিছু লড়াইয়ের গল্পকে। সমাজের ভিন্ন বাস্তবতায় বসবাস করে সেই মানুষগুলোও মানবিক সমাজ বিনির্মাণের স্বপ্ন দেখে, সামিল হয় সেই লড়াইয়ে। উপেক্ষিত সেই লড়াইয়ের গল্পই ‘পৌনঃপুনিক’।

পৌনঃপুনিক’ চলচ্চিত্রের গল্প রচনা করেছেন কিংশুক ভট্টাচার্য, চিত্রগ্রহণে ছিলেন বিদ্রোহী দীপন, সংগীতে মাহমুদ হায়াৎ অর্পণ এবং সম্পাদনায় ছিলেন সাইফ রাসেল। আইডিয়া এক্সচেঞ্জ-এর প্রযোজনায় চলচ্চিত্রটির চিত্রনাট্য এবং পরিচালনা করেন খন্দকার সুমন।

‘পৌনঃপুনিক’-এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল এবং অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রানী সরকার, ফজলুল হক, ফারজানা, রওশন আরা মুক্তি, মিতু রহমান, ফারজানা রুমি এবং মানিক বাহার। -প্রেসরিলিজ