(দিনাজপুর২৪.কম) তুরস্কের সঙ্গে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ। ক্ষুদ্র ও মাঝারি মানের শিল্পের উন্নয়ন এবং পণ্যের মান নিয়ন্ত্রণে প্রাতিষ্ঠানিক পর্যায়ে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে এ দুটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে দু’দেশ। আজ মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের উপস্থিতিতে সমঝোতা স্মারক সই করেন দু’দেশের প্রতিনিধি দল। একটি সমঝোতা স্মারক সই হয়েছে বাংলাদেশের এসএমই ফাউন্ডেশন ও তুরস্কের এসএমই ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের মধ্যে। অপর সমঝোতা সাক্ষর করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এবং টার্কিশ স্ট্যান্ডার্ডস ইনস্টিটিউশনের মধ্যে।
এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম।

আজ বিকেল ৩টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে শিমুল হলে দুই প্রধানমন্ত্রী বৈঠকে বসেন। বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রীর নেতৃত্বে দু’দেশের প্রনিনিধি দল দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেয়। দ্বিপক্ষীয় বৈঠক শেষে উভয় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সমঝোতা স্মারক দুটি সই হয়।
এর আগে দুই দিনের সরকারি সফরে সোমবার রাতে ঢাকা পৌঁছান তুরস্কের প্রধানমন্ত্রী। আজ মঙ্গলবার সকালে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
বিনালি ইলদিরিম সন্ধ্যা সাতটায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। রাত আটটায় তার সম্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আতিথেয়তায় নৈশভোজে অংশ নেবেন তিনি।
বুধবার সকালে ঢাকা থেকে কক্সবাজারে যাওয়ার কথা রয়েছে তুর্কী প্রধানমন্ত্রীর। সেখানে তিনি কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। -ডেস্ক